আপডেট : ১১ মার্চ, ২০১৬ ১৮:৩৪

বাড়িতে ভূত আছে কী করে বুঝবেন?

অনলাইন ডেস্ক
বাড়িতে ভূত আছে কী করে বুঝবেন?

নতুন বাসায় পা রেখেছেন? জমি কিনে বাড়ি করেছেন? নাকি পুরনো বাড়ি কিনে রিনোভেট করে বাস করছেন? অথবা নতুন ফ্ল্যাটে মুভ করেছেন? যা-ই করে থাকুন, সোজা কথায়, নতুন বাসস্থানটিতে এসে স্বস্তি পাচ্ছেন না কিছুতেই। কেন জানা নেই, বার বার মনে হচ্ছে কোথাও একটা ছন্দপতন রয়েছে। তালে মিলছে না সব কিছু। প্যারানর্মাল বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্যাপারটা মোটেই অবহেলা করার মতো নয়। আপনার আবাসটিতে ‘তেনা’দের আনাগোনা থাকতেই পারে।

ভূতে বিশ্বাস করুন বা না-করুন, এমন কিছু অস্বস্তি রয়েছে, যার সর্বদা চটজলদি ব্যাখ্যা হয় না। তেমন কিছু বিষয় নিয়ে ভাবতে চেষ্টা করেছেন জন এল টেনি-র মতো খ্যাতনামা অতিলৌকিক বিশেষজ্ঞ। টেনি জানাচ্ছেন, কয়েকটি বিশেষ দিকে নজর রাখাটা জরুরি এমন ক্ষেত্রে। তাঁর বক্তব্য থেকে পাঁচটি বিষয় তুলে দেওয়া হল—

১. হঠাৎই আপনার মনে হল, পিছন থেকে কেউ আপনার কাঁধ বা পিঠ স্পর্শ করল। ফিরে দেখলেন, কেউ নেই। টেনির মতে, এমন ক্ষেত্রে সাবধান। স্পর্শকারী রক্তমাংসের জীব না-ও হতে পারেন।

২. যদি মনে হয় ঘরের আসবাবপত্র নিজে থেকেই স্থান পরিবর্তন করছে, তা হলে খমোখা ভয় পাবেন না। টেনি জানাচ্ছেন, এমন ক্ষেত্রে ব্যাপারটা ভৌতিক না-ও হতে পারে। আপনি নিজেই হয়তো সরিয়েছেন সেন্টার টেবল বা বুকর‌্যাক, তার পরে ভুলে গিয়েছেন। কিন্তু যদি খাটখানাই টোটাল ঘুরে যায় অথবা চেয়ার হেঁটমুন্ডু-ঊর্ধ্বপদ হয়ে বিরাজ করে, তবে ভাবার অবকাশ রয়েছে।

৩. নতুন বাসায় পা রেখে যদি শোনেন, সেখানে কেউ আগে মারা গিয়েছেন অথবা যে জমিতে বাড়ি করেছেন, সেটি আগে কবরখানা ছিল, তা হলে ভয় পাবেন না। টেনির বক্তব্যও একই প্রকারের। মৃত্যু একটা কমন বিষয়। তা কোথাও ঘটে থাকলেই যে প্রেত কিলবিল করবে, এমন কোনও কথা নেই।

৪. থেকে থেকে যদি বিচিত্র আওয়াজ শোনেন ফাঁকা বাড়িতে, তবে নিশ্চিত হন, সেটা ছুঁচোর কীর্তি বা বিড়ালের মাহিত্ম্যি কি না। তাতে যদি সন্দেহ না-মেটে, তবে সাবধান। আর একটা ব্যাপারেও টেনি খেয়াল রাখতে বলেছেন— তাপমাত্রা। যদি হঠাৎ হঠাৎ বাড়ির ভিতরে তাপমাত্রার বদল ঘটে, তা হলে সমস্যা রয়েছে। তবে এটাও ঠিক, সামান্য ঠান্ডা অনুভব করা মানেই তেনারা এসে গিয়েছেন, তা একেবারেই ঠিক নয়।

৫. হঠাৎ কোনও বিশেষ গন্ধ পাওয়া। টেনির মতে, এটা মোটেই খুব সুবিধের ব্যাপার নয়। বিশেষত, আপনার কোনও অনুপস্থিত প্রিয়জনের সুবাস যদি ঘ্রাণেন্দ্রিয়ে ধাক্কা মারে, তা হলে সাবধান। গন্ধটা খুবই সন্দেহজনক বলে জানবেন

উপরে