আপডেট : ১০ মার্চ, ২০১৬ ১২:৪৩

ছাত্রীরা শরীর না দেখালেই পরীক্ষায় ফেল!

বিডিটাইমস ডেস্ক
ছাত্রীরা শরীর না দেখালেই পরীক্ষায় ফেল!

শরীর না দেখালেই এবার ফেল করবে ছাত্রীরা। সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভিজুয়াল আর্টের ছাত্রীদের জন্য এ নিয়ম চালু করেছেন।

হালকা নীলাভ আলোয় যৌবন না দেখালে পরীক্ষায় পাশ করতে পারবে না কোন ছাত্রী। পাবে না তৃতীয় বর্ষ পাশের প্রশংসাপত্র। নম্বর নয়, ক্লাসভর্তি ছাত্রছাত্রীদের সামনে নগ্নতাই হবে পরীক্ষা পাশের একমাত্র উপায়। আর সে নগ্ন ছাত্রীর শরীর, তুলির টানে যতক্ষণ না ক্যানভাসে জীবন্ত হয়ে উঠছে ততক্ষণ মিলবে না নম্বর ও পরীক্ষায় পাশ।

দীর্ঘদিন থেকেই এমন ঘটনার স্বীকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ভিজুয়াল আর্টের তৃতীয় বর্ষের ছাত্রীরা। দু’বছর পাশ করার পর তৃতীয় বর্ষে পাশ করতে হলে প্রফেসর রিকার্ডো ডমিনগুয়েজের বেঁধে দেওয়া এ নিয়ম মেনে চলতে হবে। নতুন নিয়মে পরীক্ষার আগে একে একে সব ছাত্রীকেই নগ্ন হতে হবে। আর বাকি ছাত্ররা তুলির টানে ফুটিয়ে তুলবেন সেই দৃশ্য।

বিব্রতকর এই নতুন নিয়ম চলে আসছে গত কয়েক বছর ধরে। কিন্তু কেউ কোনো অভিযোগ আনেননি। হঠাৎ এই খবর প্রকাশ্যে এলো এক ছাত্রীর বদৌলতে। লারা নামের তৃতীয় বর্ষের ওই ছাত্রী পুরো ঘটনা জানালেন তার মা কে। থানায় অভিযোগ দায়ের করলেন প্রফেসরের নামে। ছাত্রীর মায়ের দাবি, গোটা ঘটনা শুনে আমরা অবাক। কিন্তু তাতেও নিরুত্তাপ দোষী রিকার্ডো।

নিজের দোষ অস্বীকার করে প্রফেসর রিকার্ডো বলেন, এতে কোনো অন্যায় নেই। শিল্পে নগ্নতা খারাপ কিছু নয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে