আপডেট : ৭ মার্চ, ২০১৬ ১৫:৫৩

জেনে নিন মাত্র এক মিনিটেই ঘুমিয়ে পড়ার দারুণ কৌশল

নিজস্ব প্রতিবেদক
জেনে নিন মাত্র এক মিনিটেই ঘুমিয়ে পড়ার দারুণ কৌশল

ঘুম যেন এক রহস্য দ্বীপ। আবছা আলো-আঁধারে ঢাকা। ‘ঘুম ঘোরে কে আসে মনোহর?’ আবার, ‘কখনো জাগরণে যায় বিভাবরী।’এ শরীর যার, যে জগতে এর বাস, তার যেন তেমন ভূমিকাই নেই, বিস্মৃত সে এ জগৎ সম্বন্ধে। আমরা সবাই এমন অবস্থায় জীবনের এক-তৃতীয়াংশ সময় কাটাই।

কিন্তু বিছানায় শোয়ার দীর্ঘক্ষণ হলেও অনেকের ঘুম আসে না। তখন যেন মনে হয়, ঘুম যেন ভীন গ্রহের মানুষ। বিছানার এপাশ ওপাশ করেও কোন পদ্ধতি অবলম্বন করেও যখন ঘুমে রাজ্যে প্রবেশ করতে পারেন না তখন মনে হয় পৃথিবীর সবচাইতে দুঃখী মানুষ আপনি।

কিন্তু একটু সতর্ক হয়ে, ভিন্ন একটি পদ্ধতি অবলম্বন করলেই আপনি খুব সহজেই প্রবেশ করতে পারবেন ঘুমের রাজ্যে। এমন এক সহজ পদ্ধতি আবিষ্কার করেছেন আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের গবেষকরা।

তাদের দাবি, দৈনন্দিন জীবনে স্ট্রেস ও ইনসোমনিয়ার গলায় গলায় বন্ধুত্ব! একটা থাকলে অন্যটা নাকি এসে যাবেই আপনার জীবনে। আর রাতে ঘুম না আসার পিছনে নাকি যাবতীয় দায় ওই স্ট্রেস-এর। তবে ঘুমোবেন কী করে? তা-ও আবার এক মিনিটে! এক মিনিটে ঘুমোনোর জন্য শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করা প্রয়োজন। কী ভাবে? জেনে নিন তা—

* প্রথমে জিভের ডগাটা রাখুন সামনের দাঁতের সারির মাংসল জায়গায়। পুরো ব্যায়ামের সময় জিভ সেখানেই থাকবে।

* এ বার বেশ জোরে ‘হুশশশ’ শব্দ করে মুখ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন।

*এ বার মুখ বন্ধ করে আস্তে আস্তে নাক দিয়ে নিঃশ্বাস নিন। এ সময় মনে মনে এক থেকে চার গুনুন।

* শ্বাস ধরে রেখে এক থেকে সাত গুনতে শুরু করুন।

* আট গুনে শ্বাস পুরোপুরি ছেড়ে দিন। একই ভাবে ‘হুশশশ’ শব্দ করে শ্বাস ছাড়তে থাকুন।

* এটা হল প্রথম বারের ব্যায়াম। এ ভাবেই মোট চার বার ব্যায়ামটা করুন।

গবেষকদের দাবি, এতে স্ট্রেস কমবে। ফলে ঘুমও আসবে তাড়াতাড়ি। মাত্র এক মিনিটেই! অনেকেই ভাবতে পারেন এই প্রক্রিয়াটি কেন কাজে দেবে বা এই প্রক্রিয়ায় কেন ১ মিনিটের মধ্যে ঘুম চলে আসবে। এই বিশেষ ধরণের নিঃশ্বাসের পদ্ধতিতে শুধুমাত্র আপনার ফুসফুসের উপরে প্রভাব ফেলে না এই পদ্ধতিতে মস্তিষ্কের উপরেও কাজ হয় যা ঘুমাতে সহায়তা করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে