আপডেট : ৫ মার্চ, ২০১৬ ১৮:৪৪

অন্তর্বাস পরিষ্কার না করায় আইনি নোটিশ জারি!

বিডিটাইমস ডেস্ক
অন্তর্বাস পরিষ্কার না করায় আইনি নোটিশ জারি!

পরিচারিকা সরকারি কর্মী। তাঁর দোষ তিনি তাঁকে ধুতে দেওয়া পোষাকের মধ্যে বেছে বেছে অন্তর্বাসগুলো পরিষ্কার করতেন না। এতে ভয়ঙ্কর রেগে ‌যান ভারতের তামিলনাড়ুর এক বিচারকের স্ত্রী। এরকম তো চলতে পার না। বিচারকের বাড়ি বলে কথা। ক্ষুব্ধ ওই বিচারক তাঁর দলিত পরিচারিকার বিরুদ্ধে একটি আইনি নোটিশ জারি করে দিলেন। গত ১ ফেব্রুয়ারি ওই নোটিশ দেন ভারতের তামিলনাড়ুর সত্যমঙ্গলম আদালতের বিচারক ডি সেলভম।

ওই নোটিশে লেখা হয়েছে, সাব-জজের বাড়িতে আপনাকে পরিষ্কার করতে দেওয়া পোষাকের মধ্যে আপনি বেছে বেছে অন্তর্বাসগুলোকে ফেলে দেন। আগামী ৭ দিনের মধ্যে আপনার এই আচরণের ব্যাখ্যা দিন। নিম্ন আদালতের ওই বিচারকের ওই তুঘলকি কাণ্ডের বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টে ‌যাচ্ছেন তমিলনাড়ু জুডিশিয়াল এমপ্লইজ অ্যাসোসিয়েশন। কেন ওই ধরনের নোটিশ জারি করা হয়েছে। বিচারক সেলভম বলেন, এক মাস আগে ওই নোটিশ দেওয়া হয়েছে। গোটা বিষয়টা মনে নেই। দেখে বলতে হবে।

যে দলিত পরিচারিকার বিরুদ্ধে ওই অভি‌যোগে, বাসন্তী নামে সেই মহিলার স্বামী অসুস্থ। বাড়িতে দুটি মেয়ে রয়েছে। ফলে দুম করে কাজ ছেড়ে দেবেন এমন অবস্থাও তার নেই। বাসন্তী বলেন, ওই বিচারকের বাড়িতে কাজের পরিবেশ খুবই খারাপ। আদালতের অন্যান্য কর্মীদের বক্তব্য, বিচারকের বাড়িতে তাঁরা ধোওয়া মাজা, রান্না থেকে শুরু করে অধিকাংশ কাজই করে থকেন।

আদালত সূত্রের খবর, গত মে মাসে ওই বিচারক সত্যমঙ্গলম আদালতে আসেন। তার পর তাঁর বাড়িতে কাজে ‌যোগ দেন বাসন্তী। বাসন্তী ছাড়াও আরও কয়েকজনকে তিনি বাড়ির কাজের জন্য নিয়োগ করেন। তার পর থেকেই চলছে ওই কাণ্ড।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে