আপডেট : ২ মার্চ, ২০১৬ ১৬:৪০

আয় করুণ ১৪ লাখ টাকা, কাজ শুধু শুয়ে শুয়ে গাঁজা খাওয়া!

আন্তর্জাতিক ডেস্ক
আয় করুণ ১৪ লাখ টাকা, কাজ শুধু শুয়ে শুয়ে গাঁজা খাওয়া!

গাঁজা সেবনকারীদের জন্য ভালো সংবাদ দিয়েছে যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা। শুয়ে শুয়ে গাঁজা টানলে আর্থিক পুরস্কার দেবে প্রতিষ্ঠানটি। এজন্য আমন্ত্রণ জানিয়েছে নাসা। মূলত গবেষণার জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

নাসার এই গবেষণায় যারা অংশ নেবে তারা পাবে ১৮ হাজার মার্কিন ডলার। এতে অংশগ্রহণকারীদের ৭০ দিন বিছানায় শুয়ে থাকতে হবে। যারা শুয়ে থাকবে তাদের বল খেলতে, বই পড়তে, স্কাইপ করতে ও গাঁজা টানতে দেওয়া হবে।

তিনটি বিষয়ের জন্য এই গবেষণা চালানো হচ্ছে। স্পেসে অবস্থানকালে কি ধরনের শারীরিক পরিবর্তন হয় তা দেখা হবে। আর মহাকাশ অভিযানে তার জন্য কী প্রভাব পড়তে পারে সেটাও খতিয়ে দেখা হবে। এছাড়া কোনো বিশেষ কাজ করার সময় কারো শরীর কোন অবস্থায় থাকে তাও পরীক্ষা করে দেখবেন গবেষণাকারীরা।

গবেষণায় আসা অংশগ্রণকারীদের দুই ভাগে ভাগ করা হবে। `এক্সারসাইজিং` ও `নন-এক্সারসাইজিং`। একটি দলকে শুরুর দিকে এক্সারসাইজ করানো হবে। পরে বিশ্রামে রাখা হবে। অন্য গ্রুপকে প্রথম ১৩ দিন মুক্তভাবে চলাফেরা করার সুযোগ দেওয়া হবে। পরের ২১ দিন বেড ফেসিলিটিতে রাখা হবে। তবে এসবের পরে টানা ৭০ দিন তাদের বিছানায় শুইয়ে রাখা হবে।

শুধুমাত্র মেডিক্যাল টেস্ট করার প্রয়োজনে তারা অন্য জায়গায় যেতে পারবে। হাড়, নার্ভ, মাসল, হার্টসহ শরীরের সব বিষয়ে নজর রাখা হবে এই পরীক্ষায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে