আপডেট : ৭ এপ্রিল, ২০১৯ ১২:১৫

রাতে দেরিতে খাবার খেলে যা হবে

অনলাইন ডেস্ক
রাতে দেরিতে খাবার খেলে যা হবে

কাজের চাপ বা আলসেমির কারণে, অনেকে রাতের খাবার দেরি করে খান। আমরা গুরুত্ব না দিলেও এটি কিন্তু শরীরের মারাত্মক ক্ষতি করে। রাতে দেরি করে খেলে গ্যাস তৈরি হওয়া, ঘুমের সমস্যা, পেটের নানা রকম সমস্যার সৃষ্টি হয়। তাই রাতের খাবার দেরি খাওয়ার অভ্যাস মোটেও ভাল নয়।

রাতে একটু তাড়াতাড়ি খেয়ে নেয়াই ভাল আর এর আছে অনেক সুফল। যত রাত বাড়ে, শরীরের হজম ক্ষমতা এবং মেটাবলিজম রেট ততই কমতে থাকে। তাই ৮ টা থেকে ৮.৩০-এর মধ্যে রাতের খাবার খাওয়া সবচেয়ে ভাল।

তবে যদি কাজের চাপ ও অন্য নানা কারণে ৮.৩০-এর মধ্যে খাওয়া শেষ না করা যায়, তাহলে বেশি হলে রাত ৯.৩০-এর মধ্যে অবশ্যই রাতের খাবার খাওয়া সেরে ফেলতে হবে।

আপনি চাইলে এরপর কিছু খেতে পারেন বা ঘুমানোর আগে ইচ্ছে হলে এক কাপ দুধ খেতে পারেন। তবে সুস্থ থাকতে ভারি ডিনার আপনাকে রাত ৮.৩০টা থেকে থেকে ৯.৩০টার মধ্যে শেষ করতেই হবে।

রাতে দেরি করে খেলে স্বাভাবিক হজমে সমস্যা দেখা দেয়। গ্যাস হয়ে সকাল পর্যন্ত শরীর ভার থাকে। ওজন বেড়ে যাওয়ার সাথে সাথে অন্যান্য স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনাও দেখা দিতে পারে এতে। এতে রাতে ঘুমে সমস্যা হয় ও সকালে শরীর ভার হয়ে থাকে। যার কারণে ঘুম থেকে চাইলেও ওঠা যায় না।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে