আপডেট : ১০ জানুয়ারী, ২০১৯ ১৭:৪০

হঠাৎ করে কেন ভুলে যান নাম?

অনলাইন ডেস্ক
হঠাৎ করে কেন ভুলে যান নাম?

অনেক দিন পর দেখা হোক বা প্রতিদিন হঠাৎ করেই কারো নাম ভুলে যাওয়ার সমস্যাটি অনেকের সাথেই হয়ে থাকে। হঠাৎ রাস্তায় চেনা কারো সঙ্গে দেখা হলে হেসে কথাও বললেন নাম আর কিছুতেই মনে পড়ে না। অনেক কিছু মনে থাকলেও সাধারণ একটা নাম মনে না থাকার কারণ কি ভেবে দেখেছেন?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেমোরি অ্যান্ড প্লাস্টিক প্রোগ্রামের বিশেষজ্ঞরা বলেন, আমরা সেই জিনিসই মনে রাখতে চাই, যা থেকে কিছু শেখা গেল বা নতুন কিছু জানা গেল। যা কি না ভবিষ্যতে কাজে আসবে। তাই অনেকের নামকেই আলাদা করে গুরুত্ব দেয় না মস্তিষ্ক। ফলে ভুলে যায় সহজেই।

কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই মস্তিষ্ক ধরে নেয়, এই নাম ধরে ডাকার কোনো না কোনো বিকল্প থাকবেই। যার কারণে মস্তিষ্ক মনে করে যে সে নামটা মনে না রাখলেও খুব ক্ষতি হবে না। এই মনোভাবও নাম ভোলার জন্য দায়ি।

এছাড়া একই নামে বহু মানুষ থাকলে মস্তিষ্ক একটা সংখ্যার পর আর সেই নাম মনে রাখে না। নাম ভুলে যাওয়ার বিষয়ে বিজ্ঞানীরা আরো বলেন, একজন মানুষের সঙ্গে প্রথম দেখা হলে তার চেহারা, আচরণ, তার সঙ্গে আলাপ বাড়ানোর উপায় পছন্দ না হলে তাকে ভুলে যায় মস্তিষ্ক।

আরো এক অদ্ভুত কারণে নাম ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হয় আমাদের। সব নামই মনে রাখা সহজ এই অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণেই নাম ভুলে যান অনেকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে