আপডেট : ৫ ডিসেম্বর, ২০১৮ ১৬:২৯

চুমু খাওয়ার সময় কেন মাথা ডান দিকে হেলে যায়,জানেন?

অনলাইন ডেস্ক
চুমু খাওয়ার সময় কেন মাথা ডান দিকে হেলে যায়,জানেন?

চুমু খাওয়ার সময় কোন দিকে হেলে যায় আপনার মাথা? একটু চিন্তা করে দেখুন তো? ভাবছেন চুমু খাওয়ার আবেগে অত কি খেয়াল থাকে কোন সময় কোন দিকে হেলছে মাথা? গবেষকদের দাবি, এবার থেকে খেয়াল করে দেখলে দেখতে পাবেন বেশির ভাগ সময়ই ডান দিকে হেলে যায় মাথা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্রিটেনের বাথ অ্যান্ড স্পা-র নিউরোসায়েন্স অ্যান্ড কগনিটিভি সায়েন্সের গবেষকরা জানাচ্ছেন, অধিকাংশ ক্ষেত্রেই যিনি চুমু খাচ্ছেন ও যাকে চুমু খাওয়া হচ্ছে, দু’জনেরই মাথা ডান দিকে হেলে যাওয়ার প্রবণতা দেখা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক, রেনজিল করিমের বক্তব্য অনুযায়ী, গর্ভে ভ্রুণের বৃদ্ধির সময় থেকেই ডান দিকে মাথা হেলানোর প্রবণতা দেখা যায়। 

অধিকাংশ মানুষই ডানহাতি হওয়ার জন্য তারা ডান হাত বা ডান পা-ই বেশি ব্যবহার করে থাকে। কিন্তু হাত বা পা-র ব্যবহারের অনেক আগে, গর্ভে থাকা অবস্থাতেই ডান দিকে মাথা হেলানোর প্রবণতা দেখা যায়। নিউরোসায়েন্স ও সাইকোলজির সাহায্যে ব্যাখ্যা করলে সেই প্রবণতাই বড় হয়ে আমাদের মধ্যে থেকে যায়। যে কারণে অজান্তেই আমরা চুমু খাওয়ার সময় মাথা ডান দিকে হেলিয়ে দিই।

এই গবেষণার জন্য দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকরাই আলাদা আলাদা ভাবে ৪৮ জোড়া বিবাহিত দম্পতিকে বেছে নিয়েছিলেন। যাদের বলা হয়েছিল নিজেদের ঘরে নিভৃতে চুমু খেতে। অন্য ঘরে একটি খামের মধ্যে চুমু সংক্রান্ত কিছু বিষয় নিয়ে প্রশ্ন লেখা একটি কাগজ রাখা ছিল। চুমু খাওয়ার পর দু’জনকেই আলাদা ভাবে অন্য ঘরে গিয়ে সেই কাগজে চুমু সম্পর্কিত রিপোর্ট লিখতে বলা হয়েছিল। 

রিপোর্ট দেখা যায় দুই তৃতীয়াংশ মানুষই চুমু খাওয়ার সময় মাথা ডান দিকে হেলিয়ে দেন। সাধারণত যিনি চুমু খাচ্ছেন তিনি ডান দিকে মাথা হেলালে, যাকে চুমু খাচ্ছেন তিনিও স্বাভাবিক ভাবেই মাথা ডান দিকে হেলিয়ে দেন। ব্রিটেন ও ঢাকা দুই বিশ্ববিদ্যালেয়র গবেষণাতেই একই ফল উঠে আসায় পাশ্চাত্য ও প্রাচ্য দুই সংস্কৃতিতেই একই প্রবণতা দেখতে পেয়েছেন গবেষকরা।

বাথ ইউনিভার্সিটির গবেষক মাইকেল প্রোলাক্স জানান, এই বিষয়ের উপর প্রথম এই ধরনের কোনও গবেষণা হল। এর আগের নমুনাগুলোতে পাশ্চাত্য দেশগুলোর বিহেভিয়ারিয়াল প্যাটার্ন নিয়ে গবেষণা করা হলেও প্রাচ্য প্রাচ্যের কোনও দেশে এই ধরনের কোনও গবেষণা হয়নি।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে