আপডেট : ৪ ডিসেম্বর, ২০১৮ ১২:০৪

রাতের যে ভুল ক্ষতি করে ত্বকের

অনলাইন ডেস্ক
রাতের যে ভুল ক্ষতি করে ত্বকের

রাতে ঘুমানোর আগে আমরা অনেক ধরনের ভুল করি যার কারণে ত্বকের মারাত্নক ক্ষতি হয়ে যায়। অনেকে এই ছোট বিষয়টিকে গুরুত্বও দেয় না। কিন্তু দিনের দিন এমন করতে করতে ত্বক তার সৌন্দর্য হারায়।

মুখ পরিষ্কার না করা

রাতে ঘুমানোর আগে মেকআপ সঠিকভাবে পরিষ্কার না করলে লোমকূপ ও কোলাজেনের ক্ষতি হয়। একইসঙ্গে ত্বকের ভারসাম্য নষ্ট করে এটি। এর ফলে ত্বকে ব্রণ, ভাজ পড়া এবং বুড়িয়ে যাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়।

বাড়তি সময় নিয়ে মেকআপ তোলা

মেকআপ তোলার করার সময় গালে অতিরিক্ত ঘষামাজা করলে ত্বকে সময়ের আগেই বলিরেখা পড়তে পারে। তাই মেকআপ তুলতে দীর্ঘ সময় না নিয়ে বরং অল্প সময়ে তুলে ফেলুন। খুব ঠাণ্ডা এবং গরম পানির ব্যবহার

অতিরিক্ত ঠাণ্ডা কিংবা গরম পানি ত্বকের ক্ষতি করে। এতে ত্বকের জ্বালাপোড়া করতে পারে। তাই ত্বকের ক্ষতি এড়াতে ঠাণ্ডা এবং গরম পানি দিয়ে মুখ ধোবেন না।

ময়েশ্চারাইজার ব্যবহার না করা

অনেকেই মুখ পরিষ্কার করার পর ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। বিশেষজ্ঞরা বলেন, ২০, ৩০ কিংবা ৪০ বছর বয়স থেকে মুখ ধোয়ার পর একটি ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা উচিত। কারণ এটি ত্বকের কোলাজেনের ভাঙন কমিয়ে এর উৎপাদন বৃদ্ধি করে।

সুতি কাপড়ের বালিশ কাভার

বালিশে সুতি কাপড়ের কভার ব্যবহার শুধু ত্বক নয়, চুলেরও ক্ষতি করে। এর ব্যবহারে রাতে মুখে ঘষা লেগে ত্বক জ্বালাপোড়া করতে পারে। এতে চুলও রুক্ষ হয়ে যায়। তাই ক্ষতি এড়াতে বালিশে সিল্ক কিংবা সাটিনের কভার ব্যবহার করা ভাল।

শুধু মুখে ময়েশ্চারাইজার ব্যবহার

রাতে শুধু মুখে নয় সারা শরীরেই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। বিশেষজ্ঞরা বলেন, শরীরের যত্ন না নিলে তা রুক্ষ এবং শুষ্ক হয়ে উঠবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে