আপডেট : ২০ নভেম্বর, ২০১৮ ০৯:২৫

যে ৫টি স্বভাব নারীদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

অনলাইন ডেস্ক
যে ৫টি স্বভাব নারীদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

নারীরা সারা দিন ঘরে বাইরে কাজ করে থাকেন। পুরুষদের তুলনায় তাদের শরীরে চাপ পড়ে অনেক বেশি। এর মধ্যে তারা অনেক ধরণের কাজ করে ফেলেন যা শরীরের জন্য মোটেও ভাল নয়।

স্যানিটারি প্যাড একটানা ব্যবহারঃ

একই স্যানিটারি প্যাড অনেকক্ষণ ধরে পড়ে থাকলে সেটা নোংরা হয়ে যায়। তাই প্রত্যেক চার ঘণ্টা অন্তর স্যানিটারি প্যাড পাল্টানো উচিত। যদি একই প্যাড অনেকক্ষণ ধরে পড়ে থাকা হয় তাহলে সেখান থেকে সংক্রমণ পর্যন্ত হতে পারে।

অপরিষ্কার ব্রা পড়াঃ

প্যাড লাগানো ব্রা এবং তার দেয়া ব্রা ব্যবহারের ক্ষেত্রে এর সঠিক হাইজিন বজায় রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। তাই অনেক বিশেষজ্ঞরা বলেন, তিনবার ব্যবহারের পর ব্রা ধুয়ে ফেলা উচিত। বার বার অপরিষ্কার ব্রা ব্যবহারের ফলে স্তনের আকৃতির পরিবর্তন ঘটে যেতে পারে।

গ্রীষ্মকালে কালো ব্রাঃ

গ্রীষ্মকালে কালো ব্রা ব্যবহার করলে আপনার গরম বেশি করবে। তাই গ্রীষ্মকালে ছাপা, হালকা রং এর ব্রা ব্যবহার করা উচিত।

ঘুমানোর সময় ব্রাঃ

এটা খুবই ক্ষতিকারক অভ্যাস। ঘুমানোর সময় ব্রা পড়ে থাকলে বক্ষের পেশি সংকোচিত হয়ে থাকে। এর ফলে রক্ত চলাচল বাধা প্রাপ্ত হয় যা স্তনের কোষের ক্ষতি করে। এছাড়াও ব্রা স্ট্রাপের ফলে কাল দাগ হতে পারে। এমন কি স্তন ক্যান্সার হতে পারে এতে করে।

সাবান দিয়ে স্পর্শকাতর স্থান পরিষ্কারঃ

শরীরের ওই জায়গাগুলো খুব সূক্ষ ও স্পর্শকাতর। তাই এর বিশেষ যত্ন নেয়া উচিত। তাই সব সময়ে সাবান ব্যবহার করার কোন প্রয়োজন নেই। শুধুমাত্র পানি ব্যবহার করলেই সেটা যথেষ্ট। এই স্পর্শকাতর স্থান পরিষ্কারেরও আছে সঠিক পদ্ধতি।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে