আপডেট : ১৯ অক্টোবর, ২০১৮ ১৫:৩২

নিজের নিরাপত্তায় সবচেয়ে বেশী অর্থ খরচ করেন যাঁরা

অনলাইন ডেস্ক
নিজের নিরাপত্তায় সবচেয়ে বেশী অর্থ খরচ করেন যাঁরা

যাঁরা প্রচুর অর্থ উপার্জন করেন, তাঁরা যে খুব নিশ্চিন্তে দিন কাটান তা কিন্তু নয়, তাঁদের রয়েছে অন্য এক দুশ্চিন্তা। সব সময়ই তাঁরা ভোগেন নিরাপত্তা নিয়ে। কীভাবে উপার্জিত অর্থ এবং নিজেদের জীবন রক্ষা করবেন সেটি নিয়ে যেমন ভাবতে হয়, তেমনি খরচও করতে হয় প্রচুর। যাঁরা কষ্টে উপার্জন করেন তাঁদের অর্থ চিন্তার চেয়েও এই চিন্তাও নেহাৎ কম নয়। শুধু নিরাপত্তার জন্যই বিশ্বের সেরা ধনীরা কে কত খরচ করে জানেন?

শুধু নিরাপত্তার পিছনেই মুকেশ আম্বানি থেকে মার্ক জ়াকারবার্গ প্রত্যেকেই ব্যয় করেন বিশাল অঙ্কের টাকা। নিরাপত্তার স্বার্থে এদের ব্যয়ভার একজন সাধারণ মানুষের গড় বার্ষিক আয়ের থেকে অনেক গুণ বেশি। আসুন তবে জেনে নেই বিশ্বের এই শীর্ষ ধনীদের নিরাপত্তা ব্যয়, কার কত বেশি!

মুকেশ আম্বানি

ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। মাত্র কিছুদিন আগেই সম্পদের হিসেবে আলীবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা কে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনীর তালিকায় নাম লিখিয়েছেন তিনি। প্রতি মাসে শুধুমাত্র নিরাপত্তার পিছনেই তিনি খরচ করেন প্রায় ১৪ লক্ষ টাকা। অর্থাৎ বছরে ১ কোটি ৬৮ লাখ টাকা।

টিম কুক

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সিইও তিনি। তারই নির্দেশনায় ট্রিলিয়ন ডলার বাজার মূল্যের মাইলফলক অতিক্রম করেছে প্রযুক্তি কোম্পানি অ্যাপল।  সেজন্য কোম্পানিও তাঁকে হাই লেভেল নিরাপত্তা দিয়ে রেখেছে। প্রতি বছরের যার জন্য খরচ হয় ১ কোটি ৫০ লাখ টাকা।

মার্ক জ়াকারবার্গ
জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের খরচ কত জানেন? ২০১৭ সালের এক হিসেবে দেখা যায়, জ়াকারবার্গের নিরাপত্তার জন্য প্রতিদিন খরচ হয়েছে ১৩ লক্ষ ৫০ হাজার টাকা। যা বছরে দাঁড়ায় প্রায় ৪৯ কোটি টাকা।

জেফ বেজোস
বিশ্বসেরা ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী তিনি। আমাজন তাদের সিইও জেফ বেজোসের নিরাপত্তায় কোনও ঝুঁকি নিতে রাজি নয়। তাই কোম্পানির তরফ থেকেই প্রতি বছর ১০ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করা হয় বেজোসের নিরাপত্তার পিছনে।

ওয়ারেন বাফেট

মার্কিন ব্যবসায়ী ও বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের নিরাপত্তার জন্য মার্কিন বহুজাতিক বিনিয়োগ কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ে বছরে ২ কোটি ৬০ লক্ষ টাকা খরচ করেছিল। ২০১৭ সালে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় তাঁর অবস্থান ছিল দ্বিতীয়তে।

উপরে