আপডেট : ২০ আগস্ট, ২০১৮ ১৬:৫৫

কুকুরের তাড়া খেলে কী করবেন?

অনলাইন ডেস্ক
কুকুরের তাড়া খেলে কী করবেন?

ধরা যাক কোন এক বৃষ্টিস্নাত রাতে একা একা বাড়ি ফিরছেন। বেশ রোমান্টিক পরিবেশ। কিন্তু হঠাৎই ভর করলো উটকো ঝামেলা। কোথা থেকে যেন ঘিরে ধরলো কয়েকটি কুকুর। অনেকেরই পিলে চমকে যাবার কথা। তবে এমন অবস্থায় পড়লে মাথা ঠান্ডা রেখে নিচের কাজগুলো করলে কিছুটা সমাধান হতে পারে।
 
কুকুরের তাড়া  করলে তা থেকে  বাঁচার জন্য এই ৭ টি পথ অবলম্বন করুন—
 
১। কোন অবস্থাতেই দৌড়ানো যাবে না। মনে রাখবে এতে কুকুরটি আরো ক্ষেপে উঠবে। গতিশীল বস্তু দেখলে কুকুরের আক্রমণের প্রবণতা বাড়ে।  তাছাড়া দৌড়ে আর লাভই বা কি, আপনার সঙ্গে অনায়াসেই কুকুররা জিতে যাবে দৌড়ে।

২। নির্বিকার থাকা অসম্ভব হলেও এমন পরিস্থিতিতে ভয় পেলেই হেরে যাবেন আপনি। অযথা আতঙ্কিত হবেন না। মানুষের ভয়-ভীতি কুকুর কিন্তু টের পায়।


৩। হাঁটার গতি কমিয়ে দিন। দরকারে একদম থেমে যান। কুকুরটি শান্ত হলে আবার ধীরে এগোতে হবে।

৪। কোন অবস্থাতেই মুখোমুখি অবস্থানে দাঁড়াবেন না। প্রাণীটি এতে আপনাকে বড় কোন সমস্যা ভাববে। পাশাপশি দাঁড়ালে তাদের দৃষ্টিতে আপনাকে হালকা লাগবে।

৫। কুকুরটির সঙ্গে সরাসরি চোখাচোখি করবেন না। আড়চোখে দেখুন। নইলে কুকুরটি আরও হিংস্র হয়ে উঠতে পারে।


৬। যদি হাতে কিছু থাকে তবে তা দূরে ছুড়ে দিন। এতে কুকুরটির মনোযোগ আপনার দিক থেকে সরবে। সে অন্যদিকে দৌড় দিবে। যদি কিছু না পান হাতের কাছে তবে মিথ্যামিথ্যি কিছু একটা ছোঁড়ার ভঙ্গি করতে পারেন।


৭।  যদি তাড়ানোর জন্য কিছু বলতেই হয় তবে কোনপ্রকার জড়তা ছাড়া ঝেড়ে কাশুন। কেননা আপনার কন্ঠের দুর্বলতা কুকুরটি অনায়াসেই ধরতে পারবে।

মনে রাখা দরকার যে কুকুর আর বিড়াল হলো সেই দুই প্রাণী যারা বন্য হয়েও মানুষের সঙ্গে বসবাস করতে এসেছিল জঙ্গল থেকে। মানুষের সঙ্গে তারা বেশ ভালো করেই টিকে থাকতে পারে। তাই একটু সচেতনতা আর একটু উপস্থিত বুদ্ধি এসব প্রাণী দ্বারা অনাকাঙ্খিত ঘটনা থেকে মুক্তি এনে দিতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে