আপডেট : ২২ জুলাই, ২০১৮ ০৯:৫৪

কি হয়েছিল আজকের দিনে?

অনলাইন ডেস্ক
কি হয়েছিল আজকের দিনে?

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২২ জুলাই ২০১৮, রোববার, ৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৯১২ - ইংল্যান্ডে ইন্ডিয়া সোসাইটি কর্তৃক রবীন্দ্রনাথের সংবর্ধনা।

১৯১৮ - প্রথম ভারতীয় বিমান চালক ইন্দ্রলাল রায় যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করেন।

১৯৩৩ - উইলি পোস্ট প্রথম একা পৃথিবী প্রদক্ষিণ করেন। উড়ে পৃথিবী প্রদক্ষিণ করতে তাঁর সময় লেগেছিল সাত দিন ১৮ ঘণ্টা ৪৫ মিনিট।

১৯৪৭ - ভারতের গণ পরিষদে রাষ্ট্রীয় প্রতীক অনুমোদিত হয়।

১৯৭২ - রাশিয়ার মনুষ্যবিহীন নভোযান ভেনেরা-৮ শুক্রে অবতরণ করে।

২০০০ - পাকিস্তানের ক্ষমতাচ্যূত প্রধানমন্ত্রী নাওয়াজ শরীফকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয় এবং তাঁর রাজনৈতিক তৎপরতার ওপর ২১ বছরের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

২০০৩ - ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের দুই পুত্র উদয় ও কুসাই উত্তর ইরাকের মুসেলের কাছে মার্কিন হামলায় নিহত হয়।

জন্মদিন

ফ্রিডরিশ ভিলহেল্ম বেসেল (১৭৮৪ - ১৮৪৬)

ফ্রিডরিশ ভিলহেল্ম বেসেল জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ ছিলেন। যিনি গণিতে এক বিশেষ ধরনের ফাংশনের উপর বড় অবদান রাখেন, যে ফাংশনগুলিকে বর্তমানে তাঁর নামানুসারে বেসেল ফাংশন নামে ডাকা হয়। পদার্থবিজ্ঞান ও প্রকৌশলবিদ্যায় প্রাথমিক ফাংশনগুলোর পরে সম্ভবত এই ফাংশনগুলোই সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়।

প্যারীচাঁদ মিত্র (১৮১৪ - ১৮৮৩)

প্যারীচাঁদ মিত্র বাংলা সাহিত্যের প্রথম ঔপন্যাসিক। তাঁর ছদ্মনাম টেকচাঁদ ঠাকুর। আলালের ঘরের দুলাল তাঁর রচিত শ্রেষ্ঠ এবং বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস। তিনি স্ত্রী শিক্ষা প্রচারে যথেষ্ট সক্রিয়তার পরিচয় দেন। তিনি বিধবাবিবাহ সমর্থন করতেন। এছাড়া তিনি বাল্যবিবাহ এবং বহুবিবাহের বিরোধিতা করেন।

ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় (১৮৪৭ - ১৯১৯)

ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় একজন বিখ্যাত বাঙালি কৌতুক লেখক। তিনি বর্তমান পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণার অন্তর্গত শ্যামনগরের কাছে রাহুতা গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর রচিত ডমরু চরিত এবং কঙ্কাবতী খুবই বিখ্যাত।

মোফাজ্জল হায়দার চৌধুরী (১৯২৬ - ১৯৭১)

মোফাজ্জল হায়দার চৌধুরী মননশীল প্রবন্ধকার, বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক, শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবী ছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শেষলগ্নে পাকিস্তান সেনাবাহিনী, রাজাকার ও আল-বদর বাহিনীর বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের সময় তিনি অপহৃত ও পরে শহীদ হন।

মৃত্যুবার্ষিকী

হ্যারল্ড লারউড (১৯০৪ - ১৯৯৫)

হ্যারল্ড লারউড একজন বিখ্যাত ও পেশাদার ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেট তারকা ছিলেন। তিনি ১৯২৪ থেকে ১৯৩৮ সময়কালে ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন। অপ্রত্যাশিত গতিতে ও নিখুঁত লক্ষ্যে বোলিং করতে সম্যক পারদর্শীতা দেখিয়েছেন লারউড। তিনি বডিলাইন নামে পরিচিত বিশেষ ধরণের বোলিংয়ের প্রবর্তন করে পরিচিত পেয়েছেন।

উপরে