আপডেট : ১৬ জুলাই, ২০১৮ ১৯:৪৮

পোষাকের কারণেও হতে পারে ক্যান্সার, সাবধান!

অনলাইন ডেস্ক
পোষাকের কারণেও হতে পারে ক্যান্সার, সাবধান!

ক্যান্সার বা কর্কটরোগ অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। এখনও পর্যন্ত এই রোগে মৃত্যুর হার অনেক বেশি। কারণ প্রাথমিক অবস্থায় ক্যান্সার রোগ সহজে ধরা পড়ে না, ফলে শেষ পর্যায়ে গিয়ে ভালো কোন চিকিৎসা দেয়াও সম্ভব হয় না। বাস্তবিক অর্থে এখনও পর্যন্ত ক্যান্সারের চিকিৎসায় পুরোপুরি কার্যকর কোনও ওষুধ আবিষ্কৃত হয় নি। ২০০ প্রকারেরও বেশি ক্যান্সার রয়েছে। প্রত্যেক ক্যান্সারই আলাদা আলাদা এবং এদের চিকিৎসা পদ্ধতিও আলাদা।

বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে এবং এ সম্পর্কে নতুন নতুন অনেক তথ্য পাওয়া যাচ্ছে। বলা হচ্ছে, পোষাকের কারণেও হতে পারে ক্যান্সার। আসুন জেনে নেই যেসব পোষাকের কারণে ক্যান্সার হতে পারে-

পলিয়েস্টার: পরিয়েস্টার হচ্ছে সবচেয়ে ক্ষতিকারক ফেব্রিক। ডাইহাইড্রিক অ্যালকোহল ও টেরেপথ্যালিত অ্যাসিডের সিন্থেটিক পলিমার থেকে এটি তৈরি হয়। পলিয়েস্টার ত্বকের সংস্পর্শে এলে টিউমার ও ফুসফুসের ক্যান্সার ছাড়াও বিভিন্ন জায়গায় ক্যান্সার হতে পারে।

রেয়ন: রিসাইকেলড উল পাল্প থেকে তৈরি হয় রেয়ন। এটি বেশিদিন টেকসই হয়। বার বার কাচলেও নষ্ট হয় না। প্রস্তুতকারকরা এর মধ্যে কার্বন ডিসালফাইড, সালফিউরিক অ্যাসিড, ক্লোরিন ও কস্টিক সোডার মতো পদার্থ মেশান। তবে এ সব উপাদান শরীরে লাগলে অনিদ্রা, গা গোলানো, মাথা ব্যথা ও বমির মতো সমস্যা হতে পারে।

অ্যাক্রলিক: এতে থাকে পলিক্রিলোনাইট্রিলস। যা থেকে বিভিন্ন ধরনের ক্যান্সার হতে পারে।

উপরে