আপডেট : ১৩ জুন, ২০১৮ ০৯:১১

মাদক ছাড়তে চাইলে যা করবেন

অনলাইন ডেস্ক
মাদক ছাড়তে চাইলে যা করবেন

মাদকের ছোবলে কত তাজা জীবন যে নষ্ট হয়ে গেছে তার কোনো হিসাব নেই। একটি জীবনের সঙ্গে সঙ্গে গোটা একটা পরিবারও পুরো ধ্বংস হয়ে যেতে পারে। তাই নিজের আর নিজের চারপাশ আর পরিবারকে নিয়ে ভাবতে শিখুন আর মাদককে ছেড়ে দিতে চেষ্টা করুন এই ভাবে:

নিজের কাছে প্রতিজ্ঞা করুন

আপনি যদি মাদক নেশাগ্রস্ত হন তাহলে সবার আগে নিজের কাছ থেকেই সাহায্য নিন। আপনি নিজেও জানেন মাদক কতোটা ভয়াবহ আপনার জীবনে। তাই যেকোনোভাবে আগে নিজের কাছে প্রতিজ্ঞা করুন যে আপনি নেশা ছেড়ে দেবেন। এটা আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করবে। মনে মনে বলুন যে আপনি আর নেশা করবেন না।

আসক্তির নেতিবাচক দিকগুলো নিয়ে ভাবুন

আসক্তি যে খারাপ এটা যখন আপনি জানেনই তখন নেতিবাচক দিকগুলো লিখে মাথায় বা কাগজে লিখে ফেলুন। এতে সমস্যার সমাধান হতেও পারে। মাদকাসক্তির ফলে আপনার বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হচ্ছে, ভালোবাসার সম্পর্কগুলো নষ্ট হচ্ছে, হতাশা আর দুঃশ্চিন্তাবোধ দেখা দিচ্ছে, ধারকর্জ করে মাদক কিনতে হয়- এগুলো ভেবে দেখুন। দেখবেন মাদকের ওপর থেকে ভক্তি উঠে যাচ্ছে।

আশেপাশের সবার সাহায্য

একটা নেশা থেকে বের হতে গিয়ে অনেকেই আরেকটা নেশায় জড়িয়ে পড়তে পারে। ফলে সমস্যা আরও প্রকট হয়ে উঠতে পারে। তাই এসময় একাবোধ না করে আশেপাশের আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবের শরনাপন্ন হোন। তাদের কাছে শারীরিক-মানসিক সবরকম সাহায্য চান।

মাদক আক্রান্ত এলাকায় যাবেন না

যেসব জায়গায় আপনি নেশাদ্রব্য সেবন করতে বা কিনতে যেতেন, সেসব জায়গায় যাওয়া একেবারেই ছেড়ে দিন। মাদকগ্রস্তদের সঙ্গে মেলামেশা না করে যারা নেশায় আসক্ত নয় তাদের সঙ্গে মেলামেশা করুন।

মাদক ছাড়লে কি উপকার পাবেন তা ভাবুন

মাদক আপনাকে কখনো ভালোপথে নেবে না সেটা আপনি জানেন। এই যেমন আপনি স্বাধীন অনুভব করবেন, আত্মীয় বা প্রিয়জনের সাথে সময় কাটাতে পারবেন, অর্থ সঞ্চয় করতে পারবেন, আত্মবিশ্বাস ফিরে পাবেন। এগুলো ভাবেন, নিজের কথা ভেবে মাদক ছেড়ে দিন।

মনোরোগ বিশেষজ্ঞকে দেখান

নেশা ছাড়তে জন্য মনস্থির করে ফেলেন যদি, তাহলে একজন ভালো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারে। পরামর্শ মেনে চললে আপনি নেশা ছেড়ে দিতে পারবেন। আপনার শারীরিক চেকআপ করলে আরোগ্য পেতে সুবিধা হবে।

উপরে