আপডেট : ২৪ মে, ২০১৮ ১৩:১৩

শরীরে অনেক তিল থাকলে কি হয় জানেন?

অনলাইন ডেস্ক
শরীরে অনেক তিল থাকলে কি হয় জানেন?

সব মানুষের শরীরেই তিল থাকে। কিন্তু আপনার সারা শরীরে কি অসংখ্য তিল রয়েছে? এ নিয়ে অনেকেই হয়তো ভাবছেন, এটা আবার কোনো রোগের লক্ষণ কিনা! আপনি জানেন কি? যে মানুষের শরীরে যত বেশি তিল থাকে, তাদের চেহারায় বয়সের ছাপ তত কম পড়ে! অবাক হচ্ছেন? হবারই কথা।

কিন্তু এমনটাই দাবি লন্ডনের কিংস কলেজের একদল গবেষকের। ২০১৪ সালে এই গবেষণার রিপোর্ট প্রথম প্রকাশিত হয় ‘রয়্যাল সোসাইটি অফ মেডিসিন কনফারেন্স’-এ।

গবেষক দলের মতে, বেশি তিলওয়ালা মানুষের শরীরে টেলোমিয়ারস (জীবকোষের সুক্ষ্ম তন্তু বিশেষ) দীর্ঘতর হয়ে থাকে। এই টেলোমিয়ারস চামড়াকে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে। খবর জি নিউজ।

একইসঙ্গে এই ব্রিটিশ গবেষকদের দাবি, তিলওয়ালা মানুষের মেলানোমা (ত্বকের ক্যানসার) হওয়ার সম্ভাবনা তুলনামূলক একটু বেশি। তবে তাদের বুড়িয়ে যাওয়ার কাজটি চলে একটু ধীরগতিতে।

এই গবেষণায় বলা হয়েছে, মানুষের শরীরে সাধারণত ৩০ থেকে ৪০টি তিল থাকতে পারে। তবে অনেকের শরীরেই ১০০টির বেশি তিল থাকে। আর এই দুই ধরনের মানুষকে পর্যবেক্ষণ করে গবেষকরা দেখেছেন যার শরীরে যত বেশি তিল, তার শরীরে বয়সের ছাপ পড়ার গতি তত কম। শুধু তাই নয়, তিল বেশি থাকা মানুষের শরীরের হাড়ও তুলনামূলক শক্ত হয়ে থাকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে