আপডেট : ২০ মে, ২০১৮ ১৫:০৭

জেনে নিন সুস্থ ও স্বাভাবিক নারীর ১০ টি লক্ষণ

অনলাইন ডেস্ক

জেনে নিন সুস্থ ও স্বাভাবিক নারীর ১০ টি লক্ষণ

একজন নারী মা , বোন কিংবা স্ত্রী যে কোনো চরিত্রেই সকলের খেয়াল রেখে চলেন । প্রত্যেকের স্বাস্থ্যের প্রতি তাদের নজর থাকে । কিন্তু বেশিরভাগ সময় নারী নিজের শরীরের দিকে নজর করতেই ভুলে যান ।

অন্যের দিকে খেয়াল রাখতে রাখতে এবং সংসারের সকল কাজকর্ম করতে গিয়ে অনেক নারীই নিজের শরীরের দিকে ঠিক মতো খেয়াল রাখতে পারেন না । ফলে সঠিক সময়ে কোনো সমস্যা ধরা পড়ে না ও পরবর্তীতে অনেক ঝামেলার সৃষ্টি হয় ।

অনেক নারী অবশ্য নিজের স্বাস্থ্যের বিষয়ে বেশ সচেতন থাকেন। স্বাস্থ্য সচেতন যারা , তারা বেশ কষ্ট করেই নিজের দেহের প্রতি সতর্ক দৃষ্টি রেখে চলেন । কিন্তু এই সচেতনতা সকলের মধ্যে আনতে হবে। কারণ স্বাস্থ্য ভালো তো মন ভালো । আর মন ভালো থাকলে শান্তি বজায় থাকে ।

তাই সুস্থ স্বাভাবিক জীবন পেতে স্বাস্থ্যের প্রতি নজর রাখা প্রত্যেক নারীর প্রয়োজন । কিন্তু কীভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন ? কিছু লক্ষণ রয়েছে যা দেখে নির্ণয় করতে পারেন আপনি সুস্থ আছেন । চলুন তবে দেখে নেয়া যাক একজন সুস্থ স্বাভাবিক নারীর মধ্যে যে লক্ষণগুলো থাকা উচিৎ সেগুলো কী কী –
 

একজন সুস্থ স্বাভাবিক নারীর সাধারণ অবস্থায় হার্টবিট রেট হবে ৬৫-৭০ বা এর কাছাকাছি । সুস্থ আছেন কিনা জানতে চাইলে আজই পরীক্ষা করে দেখুন ।

একজন সুস্থ দেহের নারীর প্রস্রাবের রঙ হালকা হলুদ হয় । এতে বোঝা যায় কিডনি সুস্থ রয়েছে এবং দেহে পরিমান মতো পানি রয়েছে ।

সুস্থ দেহের অধিকারী নারীর ওজন উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনের ৫ কেজি কম বেশি হতে পারে , কিন্তু এর বাইরে নয় । এবং এই ওজনের তারতম্য অনেক কম ঘটবে । অর্থাৎ খুব হঠাৎ ওজন বেড়ে যাওয়া এবং হঠাৎ ওজন কমে যাওয়ার মতো ঘটনা ঘটবে না ।

  মাসিকের সময়সূচী থেকে একজন নারীর সুস্থতা নির্ণয় করা যায় । যদি প্রতি ২৮-৩০ দিন পর পর মাসিকের সময়সূচী নির্দিষ্ট থাকে তাহলে বুঝে নেবেন আপনার শারীরিক সুস্থতা বজায় আছে ( বছরে ১ বার সময়সূচী পরিবর্তিত হতে পারে ) ।

যদি ছোটোখাটো কাটাছেঁড়া হলে রক্ত পড়া ২/৩ মিনিটের মধ্যে বন্ধ হয় এবং ক্ষত স্থান দ্রুত শুকিয়ে যায় তবে বুঝবেন আপনার রক্তে কোনো সমস্যা নেই এবং আপনি সুস্থ দেহের অধিকারী একজন নারী ।

  চুলের দিকে লক্ষ্য করুন ভালো করে। চুলের মসৃণতা খেয়াল করুন এবং চুল পড়ার হারের প্রতি নজর রাখুন । চুল মসৃণ থাকলে এবং দিনে ১০০ চুল পড়লে বুঝে নেবেন আপনি সুস্থ আছেন । যদি চুল রুক্ষ থাকে এবং চুল পড়ার মাত্রা বেড়ে যায় তবে বুঝবেন আপনার দেহে ভিটামিনের অভাব রয়েছে ।

  ডাক্তার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে একজন সুস্থ দেহের নারী এলার্ম এবং অন্য কারো সাহায্য ছাড়াই প্রতিদিন সকালে প্রায় একই সময়ে ঘুম থেকে উঠতে পারেন এবং ঘুমের সময়কাল ৬-৮ ঘণ্টা ব্যপী হয় । এর থেকে কম বা বেশি ঘুম অসুস্থতার লক্ষণ ।

  দৌড়ানো কিংবা ভারী কোনো কাজ করার পর হার্ট বিটের অবস্থা খেয়াল করুন । যদি আপনার হার্ট বিট ৫-১০ মিনিটের মধ্যে স্বাভাবিক হয়ে যায় তবে বুঝবেন আপনি সুস্থ আছেন ।

খাবারের সময় যদি হঠাৎ একদিন পরিবর্তন হয় এবং এতে করে যদি আপনার বুক জ্বালাপোড়া এবং বাথরুমের কোনো সমস্যা না হয় তবে বুঝবেন আপনি সুস্থ আছেন । মাত্র ১ দিনের খাদ্যের সময়সূচী পরিবর্তনে বুকজ্বালাপোড়া হলে তা অসুস্থতার লক্ষণ ।

  বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

 

উপরে