আপডেট : ২২ মার্চ, ২০১৮ ১৫:৫১

যেসব অভ্যাসের কারণে নড়বড়ে হয়ে যায় সম্পর্ক

অনলাইন ডেস্ক
যেসব অভ্যাসের কারণে নড়বড়ে হয়ে যায় সম্পর্ক

ভালোবাসা খুব মধুর একটা সম্পর্ক। এর কোনো আলাদা ভাষা বা ব্যাখ্যা থাকে না। এতে থাকে শুধু অনুভূতি। তবে ভালোবাসার সম্পর্কে একে অপরের সঙ্গে বোঝাপড়া, বিশ্বাস না থাকলে সেই সম্পর্ক প্রাণহীন হয়ে পড়ে। ফলে সম্পর্কে টানাপড়েন শুরু হয়। তবে সম্পর্ক নষ্ট হওয়ার জন্য আমরা নিজেরাই দায়ী। আমাদের কিছু অভ্যাসের কারণেই সম্পর্কে বিশ্বাস থাকে না। কি সেই অভ্যাসগুলো জেনে নিন-

কথা দিয়ে কথা না রাখা
আবেগ বা ভালোবাসা এবং প্রয়োজনের খাতিরে আমরা প্রিয় মানুষটির কাছে অনেক প্রতিশ্রুতি দেই। হয়তো তাতে সে খুব খুশি হয়, অধীর আগ্রহে সেই কথা দেওয়া কাজটি ঘটার অপেক্ষা করে। এই যেমন, একসঙ্গে বের হওয়া, ফোন দিয়ে ডেকে তোলা, কিছু ভুলে যাওয়া। অথচ শেষ মুহূর্তে পরিকল্পনার পরিবর্তন করলেন। এসব বিষয় একে অপরের প্রতি আস্থা নষ্ট করে।

ভুল করলেও স্বীকার না করা
আমরা সবাই ভুল করি। ভুলের ঊর্ধ্বে নই আমরা। কিন্তু কোনো ভুল করার পরও স্বীকার করে ক্ষমা না চাওয়া দায়িত্বহীনতার লক্ষণ। এমন আচরণ সম্পর্কে ফাটল তৈরি করে। ভালোবাসা কমিয়ে দেয়। 

বন্ধু বা সহকর্মীদের বেশি সময় দেওয়া
বন্ধু কিংবা সহকর্মীদের সঙ্গে দিনের অনেকটা সময় কেটে যায়। এর মাঝে আড্ডা হবে, ঘোরাঘুরি হবে। কিন্তু তা যদি সঙ্গীকে অবহেলা করে হয় তাহলে তো সমস্যা। এতে করে সঙ্গী ভাববে যে তাকে পাত্তা দিচ্ছে না বা মূল্য দিচ্ছে না। 

সঙ্গীর সামনে বসেই মোবাইলের ব্যবহার
দেখা যায় দুজনে পাশাপাশি বসে থাকলেও আপনার মন আছে আপনার ফোনের মধ্যে। এই অবস্থায় সঙ্গী বিরক্ত বোধ করবে। আপনার আপনার ফোনে কল আসলে আপনি তাঁর সামনে দিয়ে উঠে গিয়ে সেটি রিসিভ করছেন। এতে সঙ্গীর মনে সন্দেহও দানা বাঁধতে পারে।

কারণে-অকারণে মিথ্যা বলা
অনেক সময় সম্পর্ক ভালো রাখার খাতিরে টুকটাক মিথ্যা কথা বলতে হয়। কিন্তু তার মানে এই না যে বিনা কারণে সবসময় মিথ্যা বলা শুরু করবেন। এটা যদি কোনোভাবে সঙ্গী বুঝে ফেলে তাহলে সে আর কোনোভাবেই আপনাকে বিশ্বাস করতে চাইবেনা। 

রিঅ্যাক্ট করা 
কোনো তুচ্ছ কারণে সঙ্গীর সঙ্গে রিঅ্যাক্ট করেন অনেকে। দেখা যায় এতে করে খুব বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়, সঙ্গী অসম্ভব অপমানিত বোধ করে। এতে করে সঙ্গীর ওপর থেকে আস্থা বা ভক্তি চলে যেতে থাকে।

বিডিটাইমস৩৬৫/জামি

 

উপরে