আপডেট : ২১ মার্চ, ২০১৮ ১৩:১১

প্রশ্নোত্তর থেকে বুঝে নিন সঙ্গীর মন

অনলাইন ডেস্ক
প্রশ্নোত্তর থেকে বুঝে নিন সঙ্গীর মন

প্রথম ডেটে ভালো ইম্প্রেশন জমানো গুরুত্বপূর্ণ বিষয়। কথায় বলে, first impression matters. কথাটা অক্ষরে অক্ষরে সত্য। তাই প্রথম ডেটে গিয়ে ভালো ইম্প্রেশন না তৈরি করতে পারলে গোড়াতেই সব মাটি। তবে কিছু প্রশ্ন প্রথম দিনেই করে ফেলা উচিত। তার আগে একটু সাধারণ প্রশ্ন সেরে নেওয়া দরকার। যেমন- 'কেমন আছো?', 'হবি কী?'  ইত্যাদি। তারপর আসতে হবে আসল প্রশ্নে। 

যা চাকরি কর, তা তোমার কি পছন্দ : শুনে মনে হয় খুব স্বাভাবিক প্রশ্ন। কিন্তু এর উত্তরেই লুকিয়ে রয়েছে আসল চাবিকাঠি। এর উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে এই মানুষটির ব্যক্তিগত জীবনে সুখী হওয়ার সম্ভাবনা প্রবল। আর যদি উত্তর না হয়, তাহলে সাবধান। চাকরিতে এরা সন্তুষ্ট নয়। ফলে অন্য চাকরির খোঁজ করছে। বেশিরভাগ সময়ে এরা জেদি হয়। আপনাকে সেভাবেই এগোতে হবে। 

সাপ্তাহিক ছুটি কীভাবে কাটাও : এই প্রশ্নে আপনার সঙ্গীর পার্সোনালিটি ধরা পড়বে। ছুটিতে সে বাড়িতে থেকে বাড়ির কাজ করতে ভালোবাসে? নাকি বাইরে কোথাও শর্ট ট্রিপে যায়? নাকি সারা রাত পার্টির প্রস্তুতি নেয়? এই প্রশ্নগুলোর উত্তর জানা থাকলে আপনার ভবিষ্যতে উপকারই হবে। 
 
প্রিয় বন্ধু সম্পর্কে কী ভাবেন : এই প্রশ্নের উত্তর পেলে আপনি আরও একটি প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। মানুষকে সেই ব্যক্তি কীভাবে দেখে। সম্পর্কে গভীরতা কিন্তু এখান থেকেই প্রকাশ পায়। বন্ধু সম্পর্কে তার ধারণা মন দিয়ে শুনুন। তাহলে আপনিও বুঝতে পারবেন তার চরিত্র। 

তোমাকে ১০ লাখ টাকা দিলে কীভাবে খরচ করবে : এমন প্রশ্ন প্রায়শই টেলিভিশনে এ ওকে করছে বলে শোনা যায়। ইন্টারেস্টিং প্রশ্ন। কিন্তু অদ্ভুত ভেবে এই প্রশ্ন থেকে দূরে থাকবেন না। সামনের জনকে করে ফেলুন প্রশ্নটি। কেউ বলে আমি সেটা দিয়ে ঘুরে বেড়াব। কেউ বলে দান করব কোনো অনাথ আশ্রমে। কেউ আবার ব্যবসার জন্য সেটি তুলে রাখতে চায়। এখান থেকেই বোঝা যায় মানুষটি অ্যাডভেঞ্চার প্রিয়, নাকি বাস্তববাদী, নাকি আবেগপ্রবণ।

সবচেয়ে অস্বস্তিকর মুহূর্ত কী : এই প্রশ্নের উত্তর থেকে সবচেয়ে ভালো বোঝা যায় কীভাবে সে পরিস্থিতি সামলায়। পরিস্থিতি সামলানোর জন্য তার অস্ত্র সেন্স অফ হিউমার নাকি সাহস? সে কি মেজাজ হারায়? তাহলে তার মন সম্পর্কে অনেকটাই আন্দাজ করা যায়। সেই সঙ্গে আপনিও বুঝতে পারবেন সে আপনার সঙ্গে কতটা কমফর্টেবল।

বিডিটাইমস৩৬৫/জামি

উপরে