আপডেট : ১৩ মার্চ, ২০১৮ ১৩:১৮

জেনে নিন যা খেলে খিদে কমবে, কিন্তু মোটা হবেন না

অনলাইন ডেস্ক
জেনে নিন যা খেলে খিদে কমবে, কিন্তু মোটা হবেন না

ক্ষুধা লাগলেই খেতে হবে। নিয়মিত নিয়ম মেনে খেতে হবে নইলে স্থুলতা নিশ্চিত। আমাদের খাদ্যাভাস এতই খারাপ যে প্রতিদিন তাড়া করে ফিরছে নানা রোগের আতঙ্ক। বিশেষ করে ওবেসিটি বা অতিরিক্ত ওজন এখন যাপিত জীবনের সবচেয়ে বড় আতঙ্কের নাম। তাই বুঝে শুনে খেতে হবে। জেনে নিন কতগুলো খাবারের নাম যা খেলে মোটা হওয়ার ভয় থাকবে না।

১) ডার্ক চকোলেট- হঠাৎ করে ক্ষুধা লেগে গেছে? ৭০ শতাংশ কোকো সমৃদ্ধ ডার্ক চকোলেট আপনার ওজন বাড়াবে না। কিন্তু এর পরিবর্তে দুধ-চিনি সমৃদ্ধ মিল্ক চকোলেট খেয়ে ফেললেই সর্বনাশ। ওজন বেড়ে যাবে হুড়মুড় করে। বাংলাদেশেও এখন ডার্ক চকোলেট সহজলভ্য তাই চাইলেই খেয়ে ফেলতে পারেন দিনে এক/দুই বার চকোলেট

২) ডিম- ডিম খেলে উচ্চরক্তচাপ বা কোলেস্টেরল বাড়ার সম্ভাবনা থাকতে পারে, কিন্তু ওজন বাড়াবে না নিশ্চিত। গবেষকরা বলেন সকালের নাস্তায় দুটো ডিম খেলে ওজন বাড়বে না। ডিম আপনার খিদে লাগার অনুভূতি কমাবে।

৩) বাদাম- যখনই ক্ষুধা পাবে তখনই একটু বাদাম মুখে দিন। বিশেষ করে চিনা বাদাম বা কাজু। বাদাম খিদে লাগার অনুভূতি কমায় এবং দীর্ঘক্ষণ শক্তি যোগায়।

৪) স্যুপ- স্যুপ একটি উপাদেয় খাদ্য। একবাটি মিক্সড স্যুপে থাকে পর্যাপ্ত ক্যালরি। ভারী খাবার না খেয়ে স্যুপ খেয়েও অনেকক্ষণ কাটিয়ে দেওয়া যায়।

৫)ছাতু-যবের গুঁড়া বা ছাতু খেলে দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূতি থাকে। যবের গুঁড়ো বা ছাতুতে উচ্চ মাত্রায় ফাইবার ও প্রোটিন থাকে বলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। এটি পানিতে গুলিয়ে বা শরবত বানিয়ে খেতে পারেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে