আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:৪৩

রাগ নিয়ন্ত্রণে যা করবেন

অনলাইন ডেস্ক
রাগ নিয়ন্ত্রণে যা করবেন

অনেকে আছেন- কথায় কথায় রেগে যান। ছোটখাটো বিষয়ে মাথা ঠাণ্ডা রাখতে পারেন না। এই রেগে যাওয়াটা স্বাভাবিক মনে হলেও এটি অনেক ক্ষেত্রে অস্বাভাবিক। তাই কথায় কথায় রেগে যাওয়াটা কোনো ভালো লক্ষণ নয়। এটি পরে বড় ধরনের সমস্যা ডেকে আনতে পারে। তাই কথায় কথায় রেগে যাওয়া যাবে না। মাথা ঠাণ্ডা রেখে রাগ নিয়ন্ত্রণ করতে হবে। আসুন জেনে নিই কীভাবে রাগ নিয়ন্ত্রণ করবেন-

ধৈয ধরে শুনন

কেউ কোনো কথা বললে তা ধৈয ধরে শোনার অভ্যাস করুন। প্রথমে শুনুন, এর পর ভালোভাবে বুঝে উত্তর দিন।

রাগের মাথায় সিদ্ধান্ত নয়

রাগের মাথায় কখনও কোনো সিদ্ধান্ত নেবেন না। কারণ রাগের মাথায় সিদ্ধান্ত আপনার বড় ধরনের ক্ষতি হতে পারে। সবসময় মাথা ঠাণ্ডা করে সিদ্ধান্ত নিন।

ঘুরে আসুন

রাগ নিয়ন্ত্রণের জন্য ঘোরাঘুরি বেশ ভালো একটি মাধ্যম। রাগ হোক আর মন খারাপ হোক- ঘুরতে যান প্রিয় কোনো জায়গায়। হারিয়ে যান প্রকৃতির মাঝে। দেখুন, রাগ কমবে মনও ভালো থাকবে।

অপমানজনক কিছু বলা যাবে না রাগের মাথায় সবসময় মনে রাখতে হবে, কাউকে অপমানজনক কিছু বলা যাবে না। যদি বলেও ফেলেন, তবে অবশ্যই সরি বলুন!

শেয়ার করুন

মনের দুঃখ-কষ্ট প্রিয়জনের সঙ্গে শেয়ার করুন। মনের ভেতরে কষ্ট চেপে রাখলে রাগ বেড়ে যেতে পারে, তাই আপনি হতে পারেন অসুস্থ। কষ্ট শেয়ার করলে রাগ কমে যায়।

গান শুনুন, আড্ডা দিন

খুব বেশি রাগ হলে বা মন খারাপ হলে গান শুনতে পারেন। এ ছাড়া বন্ধুদের সঙ্গে আড্ডাও দিতে পারেন। আড্ডা দিলে বা গান শুনলে রাগ কমে যায়।

হতাশা

শারীরিক নানা সমস্যা ও ঘুম কম হলেও আমাদের মনের ওপর প্রভাব পড়ে। আর এটি যদি দীর্ঘমেয়াদি চলতে থাকে, তবে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

উপরে