আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৫২

যেভাবে বুঝবেন আপনার শিশুটি যৌন হেনস্তার শিকার

অনলাইন ডেস্ক
যেভাবে বুঝবেন আপনার শিশুটি যৌন হেনস্তার শিকার

খুব কম মানুষই আছেন যারা যৌন হেনস্তার কথা অন্যের সঙ্গে আলোচনা করেন। লজ্জার কারণে মূলত বিষয়টি চেপে রাখেন অনেকেই। শিশুদের ক্ষেত্রে বিষয়টি আরও ভয়াবহ। কোনো শিশু যখন যৌন হেনস্তার শিকার হয় তখন সেটির প্রভাব তার শারীরিক ও মানসিক দুটোর ওপরেই পড়ে। শিশুরা অনেক সময় নিজেরাও বোঝে না তারা যৌন হেনস্তার কবলে পড়ছে। এক্ষেত্রে বাবা-মাকে হতে হবে সচেতন। কিছু লক্ষণ রয়েছে যা দেখে বুঝতে পারবেন আপনার সন্তান যৌন হেনস্তার শিকার।

কী সেই লক্ষণগুলো- তা জানাচ্ছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। এক নজরে দেখে নিন সেই লক্ষণগুলো।

১. আচরণগত পরিবর্তন: শিশুরা কোমলমতি। তাদের এই বয়স হেসে খেলে বেড়ানোর সময়। কিন্তু যদি খেয়াল করেন আপনার সন্তান কেমন যেন ঝিমিয়ে পড়েছে, একা একা থাকতে পছন্দ করে তাহলে বিষয়টি মোটেই অবহেলা করবেন না। হতে পারে যে মানসিক যন্ত্রণার মধ্যে রয়েছে। এমন পরিস্থিতে তার সঙ্গে মন খুলে কথা বলুন।

২. হেনস্তাকারীর কাছ থেকে দূরে থাকা: লক্ষ্য করুন, আপনার সন্তান পরিবারের কোনো সদস্য কিংবা পরিচিত কাউকে দেখলে দূরে দূরে থাকে না তো। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় যৌন হেনস্তাকারীরা পরিচিতদের মধ্যেই থাকে। আপনার সন্তান যদি কাউকে দেখে ভয় পায় কিংবা উপেক্ষা করে তাহলে বিষয়টি ছোট চোখে না দেখে যাচাই করে দেখুন।

৩. অশ্লীল আচরণ: যদি দেখেন সন্তান যৌনতা নিয়ে আলোচনা করছে কিংবা তার আচরণে অশ্লীলতা প্রকাশ পাচ্ছে তাহলে বুঝবেন সে কোনোভাবে যৌন নির্যাতনের শিকার।

৪. শারীরিক সমস্যা: যৌন নির্যাতনের শিকার শিশুরা শরীরের গোপনাঙ্গে নানা রকম সমস্যায় ভোগে। তাই আপনার সন্তানের এ রকম কোনো সমস্যা দেখা দিলে সতর্ক হোন।

৫. স্কুলে যেতে অনীহা: যৌন নির্যাতিত শিশুরা মানসিক চাপে থাকে। ফলে দৈনন্দিন স্বাভাবিক কাজ করতে তারা পারে না। এমন অবস্থায় নতুন কোনো কিছু শেখা, পড়াশুনা করার এমন কোনো কাজে তারা মনোযোগী হতে পারে না। আপনার সন্তানের এমন মনোভাব দেখলে উত্তেজিত না হয়ে তার সমস্যা বোঝার চেষ্টা করুন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে