আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:১৫

জানেন মুঘল সম্রাট আকবরের সম্পদ কত ছিল?

অনলাইন ডেস্ক
জানেন মুঘল সম্রাট আকবরের সম্পদ কত ছিল?

বিশ্বের সর্বকালের তৃতীয় ধনী মুঘল সম্রাট আকবর। ২০১৫ সালে 'মানি' ম্যাগাজিনের তালিকায় তিন নম্বরে স্থান দেওয়া হয়েছিল আকবরকে। অতীতের কোন রাজা কত সম্পত্তির অধিকারী ছিলেন তা নির্ণয় করা কঠিন কাজ। তাই সেই তালিকা নিয়ে বিতর্ক যে হবে তা স্বাভাবিক।

মানি ম্যাগাজিন অবশ্য ইতিহাসবিদ, কয়েক শো অর্থনীতি বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে অতীতে অর্থনৈতিক চালচিত্র, ব্যক্তিগত সম্পত্তি, মুদ্রাস্ফীতি, জিডিপি কেমন ছিল সব জেনেই সর্বকালের সেরার তালিকা বানিয়েছে বলে দাবি করেছে। আর তা বিশ্লেষণ করেই উঠে এসেছে আকবরের সম্পত্তির কথা।

তৃতীয় মুগল বাদশাহ সে সময় বিশ্বের ২৫ শতাংশ জিডিপি'র মালিক ছিলেন। জনগণের থেকে কর সংগ্রহে দক্ষতা দেখিয়েছিলেন আকবর। তার সময়ে দেশের জিডিপির তুলনা করা যেতে পারে এলিজাবেথের শাসনাধীন ইংল্যান্ডের সাথে। 

তবে সর্বকালের ধনীর তকমা পেয়েছেন তিমবুক্তুর রাজা মানসা মুসা। আধুনিক মালি তিমবুক্তু নামে পরিচিত ছিল। সে সময় বিশ্বের সবচেয়ে বেশি সোনা উৎপাদন করত তিমবুক্তু। 

রোম সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ৪৬ লাখ কোটি ডলারের মালিক অগাস্টাস সিজার রয়েছেন সর্রকালের দ্বিতীয় ধনীর তালিকায়। আকবর এবং মুসা ছাড়াও ধনীর তালিকায় রয়েছেন চীনের সম্রাট শেনজং, মঙ্গোলিয়ার রাজা চেঞ্জিস খান।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে