আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:২০

স্বপ্ন পূরনের ৬ কৌশল

অনলাইন ডেস্ক
স্বপ্ন পূরনের ৬ কৌশল

বলা হয় স্বপ্নহীন মানুষ পালহীন নৌকার মতো।পালহীন নৌকা নদীতে চলবে ঠিক কিন্তু, কোন গন্তব্যে পৌঁছাবে তা কেউ জানে না। আসুন জেনে নেই স্বপ্ন পূরনের কিছু কৌশল-

সময়ের গুরুত্ব দিন

সময়ের গুরুত্ব না বুঝলে পৃথিবীও আপনাকে বুঝবে না এটাই স্বাভাবিক।স্বপ্ন পূরনের বেলায়ও আপনাকে দিতে হবে সময়ের গুরুত্ব। যদি আপনি সময়নিষ্ঠ হোন তাহলে, স্বপ্ন পূরন আপনার জন্য অনেকটাই সহজ হয়ে যাবে।

কাল কী হবে সে চিন্তা ছেড়ে দিন

ভবিষ্যৎ আমরা কেউই জানি না।অনুমান করি মাত্র।এই অনুমান করতে গিয়ে আমরা অনেক অনেক সময় বর্তমানের চেয়ে ভবিষ্যৎকে বেশি গুরুত্ব দিয়ে ফেলি।যার কারণে, বর্তমানে চোখ দেওয়ার সময়ই পাই না।আর ভবিষ্যৎ ও তেমনভাবে সাজাতে পারি না।ঘন কুয়াশায় সামনের দশ হাত দেখতে পারাই মুশকিল। আর সেখানে আজ বসে আমরা ভবিষ্যৎ দশ বছর গুনে ফেলি।যা নিছক পাগলের কাণ্ড-কারখানার মতোই। বর্তমান সময়কেই গুরুত্ব দিন।ভবিষ্যৎকে ভবিষ্যতের ওপর ছেড়ে দিন।

অন্যের চেয়ে বেশি কাজ করুন

প্রতিভা বলে একটা ব্যাপার আছে। কিন্তু স্বপ্ন পূরনের বেলায় প্রতিভা আপনার কাজে দেবে ১%। বাকী ৯৯% ই পরিশ্রম। প্রতিযোগিতার এই যুগে আপনাকে টিকে থাকতে হলে অবশ্যই বেশি বেশি পরিশ্রম করতে হবে এটাই সত্য।

টার্গেট সামনে রেখে এগিয়ে যান

টার্গেটকে গুরুত্ব দিন।আগামীকাল কী করতে চান সেটা লিখুন।সেই অনুযায়ী কাজ করুন। আগামী এক বছরে কী করতে চান পরিকল্পনা করুন। সেই অনুযায়ী কাজ করুন। আগামী দশ বছর পরে নিজেকে কোথায় দেখতে চান, সেই অনুযায়ী আপনাকে কাজ করে যেতে হবে।

গুরুত্ব সহকারে কাজ করুন

একটা কাজ করুন, ভালভাবে করুন।একসঙ্গে দুই -তিনটা কাজ করতে যাবেন না।যখন-ই আপনি একসঙ্গে দুইটা কাজ করতে যাবেন। কাজ আপনি দুইটাই চালিয়ে যাবেন ঠিক। কিন্তু দিনশেষে আপনার অর্জন দেখে আপনিই বিস্মিত হয়ে যাবেন। দেখবেন, দিনশেষে দুইটার কোন কাজই আপনার ঠিক মতো করা হয়নি।

মনকে আপনার গোলাম বানান

মন যা চায় তা না করে বরং আপনার লক্ষ্য অর্জনে আপনাকে যা করতে হবে, যা করা উচিত,মনকে দিয়ে তাই-ই করান।অদম্য ইচ্ছাশক্তি নিয়ে স্বপ্ন পূরনের তীব্র ইচ্ছাই আপনার কাঙ্খিত স্বপ্ন পূরনে সহায়ক হবে।

উপরে