আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৩৪

অতীত প্রেম ভুলতে পারেন নি এখনো!

নিজস্ব প্রতিবেদক
অতীত প্রেম ভুলতে পারেন নি এখনো!

ব্যাস অনেক হয়েছে! আর না। দুজনই দুজনের উপর ত্যক্ত-বিরক্ত। শান্তির জন্য একমাত্র সিদ্ধান্ত আলাদা হয়ে যাওয়া। তারপর অনেকদিন গড়াল। অথচ যে শান্তির লোভে এই ছাড়াছাড়ি সেই মানুষটাকে বারবার মনে পড়ে। তাহালে কি প্রাক্তনকে ভুলতে পারছেন না!

এরকম পরিস্থিতি নিজেকে বোঝার জন্য কয়েকটি বিষয় খেয়াল করতে পারেন।

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন বেশ কয়েকটি দিক তুলে ধরা হয়। এই লক্ষণগুলো যদি আপনার ক্ষেত্রেও মিলে গেলে, বুঝে নিতে হবে প্রাক্তন এখনও আপনার হৃদয়ে বাসা বেঁধে আছে।

* সবসময় নজরে রাখা

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার সময় আপনার ‘এক্স’ বা প্রাক্তনকে কী তার সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন কিছু ‘আপ’ বা ‘শেয়ার’ করল তা দেখার লোভ সামলাতে পারছেন না। প্রতি রাতেই বার বার তার ফেইসবুকে স্ক্রলিং করে খোঁজ খবর রাখেন যে, তার নতুন কোনো আন্তরিক সম্পর্ক গড়ে উঠেছে কিনা।

* তার ‘ফোন’ বা ‘টেক্সট’য়ের অপেক্ষা করেন

আপনি যতই প্রতীজ্ঞাবদ্ধ হন যে, তার সঙ্গে আর যোগাযোগ রাখবেন না। তারপরও প্রাক্তন প্রেমিক/প্রেমিকার একটা ফোন বা মেসেজের অপেক্ষায় থাকেন। নিজের ফোন বেজে উঠলে বা ‘টেক্সট’ আসার শব্দ শোনা মাত্রই মনে জেগে ওঠে আশা, সেটা হয়ত ‘তার’ করা। অথবা নানা রকম কারণ খুঁজে বেড়ান কেবল তার গলার স্বর শোনার জন্য।

* সবসময় কেবল তারই কথা

বন্ধুদের সঙ্গে প্রেম ভালোবাসা সম্পর্কিত কথা উঠলেই আপনার প্রাক্তনের সঙ্গে কাটানো ভালো সময় সম্পর্কে আলোচনা করেন। এসব অতীত আপনার ভবিষ্যত নষ্ট করতে পারে জানার পরেও আপনি তার সম্পর্কে কথা বলা এড়াতে পারেন না।

* এখনও তাকে বা নিজেকে দোষারোপ করেন

প্রাক্তনের নতুন সম্পর্ক আপনি সহ্য করতে পারেন না। অথবা বর্তমানে আপার যার সঙ্গে সম্পর্ক আছে তার সঙ্গে বার বার প্রাক্তনের তুলনা করেন। আগের ভেঙে যাওয়া সম্পর্কের জন্য তাকে অথবা নিজেকে দায়ী করেন; এরমধ্য দিয়ে নতুন সম্পর্ক বা কাজের প্রতি মনোযোগ দেওয়া বেশ কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়।

* প্রতিশোধ নেওয়ার চিন্তা করেন

তাকে ফিরে পাওয়ার জন্য সবসময় উপায় খুঁজতে থাকেন। বিশেষ করে সে আপনার সঙ্গে অন্যায় করার পরও। আপনি তার করা আঘাতের প্রতিশোধ নিতে চান।

* আশা রাখেন আবারও একসঙ্গে থাকবেন

নতুন কোনো সম্পর্কে জড়াতে চান না; অথবা বিশ্বাসই করেন না আপনার জীবনে নতুন কেউ আসবে। এখনও বিশ্বাস করেন যে সে-ই আপনার জীবনে একমাত্র ভালোবাসার মানুষ। আরও বিশ্বাস করেন যে, সে আবার আপনার জীবনে ফিরে আসবে।

উপরের বিষয়গুলো যদি নিজের সঙ্গে মিলে যায় তবে এর সমাধান নিজেই করা চেষ্টা করুন। আপনি জানেন যে আপনার প্রাক্তন ভালোবাসা আর ফিরে আসবে না। তাহলে অন্যের সঙ্গে সম্পর্ক জড়ান; এমন একজনকে খুঁজে বের করুন যার মধ্যে সেই ধরনের গুণাবলী রয়েছে।

আর মনে রাখবেন সবসময় সম্পর্কে তুলনা করতে থাকা আপনার ও আপনার সঙ্গী দুজনের জন্যই খারাপ।

 

উপরে