আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৭ ১৪:১৮

খালি পেটে যে খাবারগুলো খাওয়া উচিৎ নয়

অনলাইন ডেস্ক
খালি পেটে যে খাবারগুলো খাওয়া উচিৎ নয়

আমরা যখন খালি পেটে থাকি তখন শরীরে কাজ চালানোর মতো প্রয়োজনীয় গ্লুকোজ বা শর্করার চাহিদা মেটায় যকৃৎ বা লিভার। যকৃতে গ্লুকোজের জমিয়ে রাখা ভান্ডার থেকে আসে এই শর্করা। তবে এর বেশির ভাগটাই তখন কাজে লাগে মস্তিষ্ক, কিডনি, রক্তকোষ ইত্যাদি জরুরি অঙ্গের জন্য। এ সময় রক্ত সরবরাহ পাকস্থলী ও অন্ত্রের দিকে ধাবিত হয় বলে পেশিতে শক্তি কম পাওয়া যায়, অবসন্ন লাগে। গবেষকেরা বলছেন, খালি পেটে কোন কাজ না করে হালকা ও জটিল শর্করাযুক্ত সামান্য খাবার খেয়ে নেওয়া ভালো। খালি পেটে যেসব কাজ অথবা যেসব খাবার খাওয়া কখনও উচিৎ নয়, দেখে নিন-

ব্যথা কমানোর ওষুধঃ

অ্যাসপিরিন‚ প্যারাসিটামল বা অন্য যে কোনো anti-inflammatory drug খালি পেটে খাওয়া ঠিক নয়। এর ফলে ওষুদের কার্যক্ষমতা কমে যায়। এছাড়াও বিভিন্ন শারীরিক অসুবিধা যেমন গ্যাস্ট্রিক ব্লিডিং হতে পারে। খাবার খেতে না ইচ্ছা হলে দুধের সঙ্গে এইসব ওষুধ খেতে পারেন। দুধ যদি না থাকে তাহলে ওষুধের সঙ্গে অন্তত দু‘ গ্লাস জল পান করুন।

কফিঃ

খালি পেটে কফি খাওয়ার ফলে অ্যাসিড তৈরি হয় শরীরে যার ফলে বুক জ্বালা‚ অম্বল হতে পারে। এছাড়াও এর ফলে শরীরে সেরোটোনিনের কমতি হতে পারে যার ফলে সারাদিন মুড খারাপ থাকবে। সব সময় চেষ্টা করুন ব্রেকফাস্টের পর কফি খেতে। দিনের অন্য সময়ও খালি পেটে ব্লাক কফি খাবেন না।

মদঃ

কিছু খাবার না খেয়ে মদ্যপান করলে মদ্যপানের প্রভাব অনেকেটাই বেড়ে যায়। এর ফলে ভীষনভাবে হ্যাং ওভার হতে পারে। এছাড়াও কিডনি‚ লিভার আর হার্ট ক্ষতিগ্রস্ত হয়। একই সঙ্গে খালি পেটে মদ খেলে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনাও অনেকটা বেড়ে যায়। সব থেকে ভালো হয় মদ খাওয়ার আগে এমন কোনো খাবার খান যাতে মাখন আছে।

চুইংগামঃ

গাম খাওয়ার ফলে যে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয় তা পেটের লাইনিং এর ক্ষতি করে। খুব বেশি চুইংগাম খেলে গ্যাস্ট্রিয়াটাইটিসের সম্ভাবনাও অনেকেটা বেড়ে যায়। এছাড়াও প্রমাণিত হয়েছে যারা বেশি চুইংগাম খায় তাদের জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। এমনকি পেট ভরা থাকলেও ১০ মিনিটের বেশি মুখে চুইংগাম রাখবেন না।

জুসঃ

কমলা লেবু‚ পাতি লেবু ইত্যাদি ফলের রস খালি পেটে খাবেন না। এতে উপস্থিত অ্যাসিড আর ফাইবার শরীরের ক্ষতি করবে। যদি খাবার না থাকে তাহলে দু‘ভাগ রসের সঙ্গে এক ভাগ জল মিশিয়ে নিন।

উপরে