আপডেট : ১৯ নভেম্বর, ২০১৭ ১২:৪০

ভুল করে ফেলে এলে নিজের অবস্থান জানাবে ছাতা!

অনলাইন ডেস্ক
ভুল করে ফেলে এলে নিজের অবস্থান জানাবে ছাতা!

রোদ-বৃষ্টিতে ছাতার মতো বন্ধু কি আর হয়? ছাতা নিয়ে কোথাও গিয়ে ভুল করে ফেলে আসার ঘটনাও কম নয়। কিন্তু প্রযুক্তির ছোঁয়ায় এখন ছাতাও হয়ে যাচ্ছে স্মার্ট। ওই ছাতা ভুলে ফেলে এলে অবস্থান জানাতে পারবে তা। এমনকি আবহাওয়ার পূর্বাভাসও দিতে পারবে। এ ছাতার নাম ‘দ্য ওয়েদারম্যান’। যুক্তরাষ্ট্রের কয়েকজন প্রযুক্তি উদ্যোক্তা ওয়েদারম্যান নামের কোম্পানি থেকে এ ছাতা তৈরিতে কাজ করেছেন। তাঁদের একজন আবহাওয়াবিদ রিক রিচমুথ। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা তিনি।

গত বৃহস্পতিবার এই ছাতার উদ্বোধন করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। ছাতাটিতে আছে বিশেষ ব্লুটুথ ট্র্যাকার, যা স্মার্টফোনের অ্যাপে আবহাওয়ার পূর্বাভাস দেখাতে পারে। রিয়েল টাইমে আবহাওয়ার সতর্কতা ও নোটিফিকেশন জানাতে পারে। ব্লটুথ ৪.১ প্রযুক্তির ট্র্যাকার চিপ থাকায় ছাতার অবস্থান জানার সুবিধা পাওয়া যাবে।

এ ছাতা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে ঘণ্টায় ৫৫ মাইল বেগের ঝড় সামলাতে পারে। ছাতাটি সম্পর্কে রিক রিচমুথ বলেন, আমি টেকসই ছাতার খোঁজ করছিলাম, কিন্তু সব সময় কোনো না কোনো সমস্যা পেয়েছি। একটা ভালো ছাতার প্রয়োজনীয়তা থেকেই ওয়েদারম্যান তৈরি শুরু করি। দুটি মডেলের ছাতার দাম ৫৯ ও ৬৫ মার্কিন ডলার। কয়েকটি রঙে বিক্রি হচ্ছে এ স্মার্ট ছাতা। তথ্যসূত্র: সিনেট।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে