আপডেট : ২৭ মার্চ, ২০১৬ ১২:৫৬

নাক ডাকা থেকে হতে পারে মরণব্যাধি ক্যান্সার

অনলাইন ডেস্ক
নাক ডাকা থেকে হতে পারে মরণব্যাধি ক্যান্সার

ঘুমের সময় স্বামীর নাক ডাকায় বিরক্ত হন না এমন মহিলা খুঁজে পাওয়া মুশকিল! বলে বলে নাক ডাকা কমাতে পারেন না তো? শেষমেশ অন্য ঘরে গিয়ে আশ্রয় নেন। এ ভাবে হয়তো রাত কাটিয়ে দেওয়াটাই আপনার রুটিন হয়ে দাঁড়িয়েছে। অনেকেই তা নিয়ে বিশেষ উদ্বিগ্ন নন। কিন্তু, নাক ডাকাকে এতটা হেলাফেলা করবেন না। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, নাক ডাকার থেকে ক্যানসারের মতো রোগও হতে পারে।

মার্কিন ও স্পেনীয় বিজ্ঞানীদের যৌথ গবেষণায় যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে এমন আশঙ্কার কথাই জানিয়েছে‌ন তাঁরা। শরীরে অক্সিজেনের অভাব ঘটলেই আমরা নাক ডাকি এ কথা তো সকলেরই জানা। আর তা থেকেই নাকি আমাদের দেহে টিউমারের জন্ম হতে পারে। ইঁদুরের দেহে অক্সিজেনের মাত্রা কমিয়ে এমনটাই লক্ষ করা গিয়েছে বলে দাবি ওই গবেষণাপত্রে।

স্লিপ অ্যাপনিয়ার ফলে অনেকেই তো রাতে ঘুমোতে পারেন না। তা অনিদ্রার কারণেই ডায়াবেটিস, হাই ব্লাড প্রেসার, ওবেসিটি, হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। হসপিটাল ক্লিনিক অব বার্সেলোনার আন্তোনি ভিয়াসেকা জানান, দেহে অক্সিজেনের মাত্রা কমে গেলে এগুলি ছাড়াও ক্যানসারের সম্ভাবনাও বহুগুণ বেড়ে যায়। অন্য একটি রিপোর্টের দাবি, রাতে ভাল করে ঘুম না হলেও ক্যানসার হতে পারে।  

 

উপরে