আপডেট : ২১ মার্চ, ২০১৬ ১০:৪৩

ক্রিকেট ব্যাটের অজানা ৫টি তথ্য

অনলাইন ডেস্ক
ক্রিকেট ব্যাটের অজানা ৫টি তথ্য

সৃষ্টি বড়ই অদ্ভূত। পৃথিবী জুড়ে এমন অনেক কিছুই রয়েছে, যেগুলি সম্পর্কে ন্যূনতম কোনও ধারণাই আমাদের নেই। বেশি দূরে যেতে হবে না। 'ঘর হতে শুধু দুই পা ফেলিয়া'ই যে কত সৃষ্টি, কত ঘটনা এদিক-ওদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, তা-ই অনেক সময় আমাদের গোচরে আসে না। আজ ক্রিকেট ব্যাট নিয়ে পাঠকদের জন্য রইলো এমন কিছু তথ্য-

জানেন কি, একজন বিখ্যাত ক্রিকেটার অ্যালুমিনিয়ামের ব্যাটে খেলেছেন। তারপরই ক্রিকেটে নিয়ম চালু হয়, ব্যাট শুধুমাত্র কাঠেরই হতে হবে।

১. ১৬২৪ খ্রিস্টাব্দে ক্রিকেট ব্যাট ছিল হকি স্টিকের মতো। কারণ তখন ক্রিকেটে বোলাররা আন্ডার আর্ম বল করতেন। ১৭৭০ খ্রিস্টাব্দে নিয়ম পরিবর্তন হয়। ব্যাট সোজা ও চওড়া করা হয়। তখন থেকেই চালু হয় লেংথ বোলিং।

২. ক্রিকেট ব্যাট তৈরি হয় উইলো কাঠ দিয়ে। কাঠের ফাইবারগুলিকে কাছাকাছি এনে ব্যাটকে আরও মজবুত করতে ব্যাট তৈরির পর মাখানো হয় তিসির তেল।

৩. বিখ্যাত অস্ট্রেলিয়ান ফার্স্ট বোলার ডেনিস লিলি ১৯৭৯ সালে কমব্যাট ব্যাট নিয়ে খেলতে নামেন। সেই ব্যাট ছিল অ্যালুমিনিয়ামের। তারপরেই ক্রিকেট আইন পরিবর্তন করে জানিয়ে দেওয়া হয়, ব্যাট কাঠেরই হতে হবে।

৪. ভারতে ক্রিকেট ব্যাট প্রথম চালু হয় ১৯২০ সালে। কাশ্মীরের উইলো গাছ কেটে ব্যাট তৈরি করা হয়। ব্যাট ব্যবহারের আগে প্রায় ৬ ঘণ্টা ধরে হ্যামারিং চলে। ফলে ইংরেজদের ব্যাটের চেয়েও ভারী ও মজবুত হয়ে ওঠে ভারতীয় ব্যাট।

৫. ব্যাট কখনওই ৩৮ ইঞ্চির বেশি লম্বা হয় না। এবং চওড়া ৪.২৫ ইঞ্চির বেশি হবে না। আদর্শ ব্যাটের ওজন হবে ১.১ থেকে ১.৪ কেজি।

উপরে