আপডেট : ১৮ মার্চ, ২০১৬ ১৪:২৭

জেনে নিন, পৃথিবীতে গাছের সংখ্যা কত?

বিডিটাইমস ডেস্ক
জেনে নিন, পৃথিবীতে গাছের সংখ্যা কত?

পৃথিবীতে গাছের সংখ্যা কত জানেন? জানেন না! জানবেনই বা কি ভাবে! যে গাছ আমাদের বেঁচে থাকার একমাত্র উপাদান অক্সিজেন দান করে তার খবর জেনেই বা আমাদের লাভ কি বলেন। তবে আজ আপনাদের জানতেই হবে।

বর্তমান পৃথিবীতে জনসংখ্যা ৭৩০ কোটিরও বেশি। এত মানুষের বেঁচে থাকার জন্য অনবরত অক্সিজেনের জোগান দিয়ে চলেছে একমাত্র গাছ। আমাদের এই উপকারি বন্ধুর কথা আমরা মোটেও মনে রাখি না। আসুন আজকে গাছের সংখ্যার একটা হিসেব জেনে নেই।

উপগ্রহ চিত্র, কম্পিউটারে বিভিন্ন বন-জঙ্গলের চিত্র বিশ্লেষণ করে একটা ধারণা পাওয়া যায় যে, পৃথিবীতে প্রায় চল্লিশ হাজার কোটি গাছ রয়েছে। তবে এই তথ্যের তো কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

বছর দুয়েক আগে জাতিসংঘ তরুণ প্রজন্মকে পরিবেশ সংক্রান্ত কাজে উৎসাহ দিতে ‘বিলিয়ন ট্রি ক্যাম্পেইন’ শুরু করে। তারই অঙ্গ হিসেবে আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিভাগের কয়েকজন গবেষক বিশ্বজুড়ে গাছ গণনার কাজ শুরু করেন। বিভিন্ন দেশের সরকারি তথ্য এবং পৃথিবীর বিভিন্ন জঙ্গলের চার লক্ষ জায়গায় গাছের ঘনত্ব বিচার করে তারা রিপোর্ট দিয়েছেন। তাতে জানা যাচ্ছে, পৃথিবীতে এখন মোট গাছের সংখ্যা তিন লক্ষ কোটিরও বেশি।

সবচেয়ে বেশি গাছ রয়েছে পৃথিবীর ক্রান্তীয় (কর্কটক্রান্তি রেখা এবং মকরক্রান্তি রেখার মাঝের অংশ) অঞ্চলে। তবে দাবানল, গাছ কাটা এমন নানা কারণে প্রতি বছর ১৫০ কোটি গাছ ধ্বংস হয়ে যাচ্ছে।

গাছ গণনার এই রিপোর্ট অত্যন্ত কার্যকরী বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরাও। ভবিষ্যতে পৃথিবীকে আরও সবুজ করে তুলতে এই রিপোর্টের তথ্য কাজে লাগবে বলে তারা মনে করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে