আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৩৯

৮০০ বছর আগের মোবাইল! এও সম্ভব

বিডিটাইমস ডেস্ক
৮০০ বছর আগের মোবাইল! এও সম্ভব

এইতো ক’দিন আগেই না মোবাইল এলো বাজারে। যদিও এখন সবার কানে কানে। কিন্তু আজ থেকে ২০-২২ বছর আগেও কি কেউ ভেবেছিলো মোবাইল নিয়ে। সে যাই হোক, বেতার তরঙ্গকে কাজে লাগানো রেডিও আবিষ্কারই তো হলো এই সেদিন।

এখন কেউ যদি বলে, ৮০০ বছরের পুরনো মোবাইল পাওয়া গেছে তবে কি কেউ বিশ্বাস করবে? কেউ করুক আর না করুক এমন অবিশ্বাস্য ব্যপারই ঘটে গেছে।

আপনাকে দিচ্ছি বিশ্বের সবথেকে পুরনো মোবাইল ফোনের হদিশ। বিজ্ঞানীরা রীতিমতো গবেষণা করে বলেছেন, এই মোবাইল ফোনটি মাত্র ৮০০ বছর পুরনো! হ্যাঁ, ঠিকই পড়লেন। এটা ৮০০ বছরের পুরনো। এই খবরটি দেওয়া হয়েছে স্কুপসটক বলে একটি ওয়েবসাইটে।

মোবাইল ফোনটি গবেষকদের হাতে এসেছিল বেশ কিছুদিন আগে। কিন্তু তাদের মনে দ্বিধা ছিল যে, এটা সত্যিই ৮০০ বছর আগের ফোন কিনা। অবশেষে ব্রুনো মুনিজ নামের এক ইএফও বিশেষজ্ঞও পরীক্ষা করে বলেছেন যে, এই মোবাইল ফোনটি ৮০০ বছরের পুরনো। মোবাইল ফোনটিতে যে ভাষায় লেখা হয়েছে সেটি সম্ভাবত ইরান কিংবা ইরাকের ভাষা।

আপনি ছবিতেও দেখে নিতে পারেন। একেবারে নোকিয়ার সেই পুরনো মডেলটির মতো। হয়তো আপনি এই মডেলটি ব্যবহারও করেছেন। এবার বলুন, কী বলতে চান? একটা প্রশ্ন এবার আপনাকে করাই যায়। কী, কতটা পিছিয়ে রয়েছেন আপনি মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে?

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে