আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:১৫

রমনীর ঠোঁট নয়, পৃথিবীর সবচেয়ে আবেদনময়ী ফুল!!

বিডিটাইমস ডেস্ক
রমনীর ঠোঁট নয়, পৃথিবীর সবচেয়ে আবেদনময়ী ফুল!!

হঠাৎ দেখেই হয়তো আপনার মতিভ্রম হতে পারে- বাগানের আড়ালে কি কোন নারী লুকিয়ে আছে? অথবা লুকিয়ে-লুকিয়ে আপনাকে দেখছে কোন ঊর্বশী? যদি লুকিয়ে থাকে তবে তার লিপস্টিক দেয়া ঠোঁট জোড়া দেখা যাচ্ছে কেন?

কিন্তু পরক্ষণেই ভুল ভাঙবে প্রকৃতির অপার বিস্ময় নিয়ে!  শুধু ঘ্রাণ বা সৌন্দর্যই নয়, ফুলের দিকে আকর্ষণ করাতে প্রকৃতির আয়োজনে পৃথিবীতে সত্যিই রয়েছে এমনই এক ফুল। যা দেখতে একেবারে তরুণীর ঠোঁটের মতো।

ফুলটির আসল নাম সাইকোট্রিকা এলাটা। দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া, কোস্টারিকা, পানামা এবং ইকয়েডরে এ ধরনের ফুল দেখা যায় সবচেয়ে বেশি। অনেকে এই ফুলটিকে হুকারস লিপস, দ্য হট লিপস বলেও ডেকে থাকে।

ফুলটি ফোটার প্রথমদিকেই এটিকে তরুণীর ঠোঁটের মতো দেখা যায়। কিন্তু এটি ফুলের মূল অংশ নয়। প্রথমে বের হয় পুষ্পমঞ্জুরিটি। এটির দুটি অংশ। দেখতে টকটকে লাল। এটিকেই ঠোঁটের মতো দেখা যায়।

পরে এ দুটির ভেতর থেকে বের হয়ে আসে আসল ফুলটি। সেটিকে আর লিপিস্টিক মাখা ঠোঁটের মতো দেখা যায় না। ওই অংশটির রঙ সাদা। সেটি দেখতে একেবারে উল্টো রকম। গোখরা সাপের মুখের ভেতর থেকে বের হওয়া জিহ্বার মতো দেখা যায়।

হট লিপস শুধু লালই নয়, কিছু ফুল হালকা কমলা রঙেরও হয়ে থাকে। তবে সেগুলোতে অতটা আকর্ষণ করে না। লাল ফুলটিই সবুজ পাতার ভেতর থেকে বেরিয়ে আসে তার অপরূপ আকর্ষণীয় সৌন্দর্য নিয়ে। একবার দেখলে চোখ ফেরানো যায় না। মনে হয় চুমু খাওয়ার জন্যই অপেক্ষায় করছে সেটি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে