আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৫৩

বিশ্বের জনপ্রিয় ১০ ভাষা, জেনে নিন বাংলা ভাষার জনপ্রিয়তা কেমন

বিশ্বের জনপ্রিয় ১০ ভাষা, জেনে নিন বাংলা ভাষার জনপ্রিয়তা কেমন

সারা বিশ্বে ৭ হাজারের মতো ভাষা রয়েছে। কিন্তু জনপ্রিয় ভাষা আছে হাতেগোনা কয়েকটি। জনপ্রিয়তা বিবেচনা করলে সারা বিশ্বে ভাষা পাওয়া যাবে ১০-১২টি। ভাষার রয়েছে অনেক ঐতিহ্য। কিছু ভাষার রয়েছে রক্ত দিয়ে অর্জনের গৌরব। পৃথিবীতে সবচেয়ে জনপ্রিয় কিছু ভাষা আছে।

চীনা

বিশ্বব্যাপী সবচেয়ে বহুল ব্যবহৃত ভাষা চায়নিজ ভাষা। এই ভাষায় পৃথিবীর সবচেয়ে বেশি মানুষ তাদের মনের ভাব আদান-প্রদান করে থাকে। চায়না এবং তাইওয়ানের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ হিসেবে চায়না ব্যবহৃত হয়ে আসছে অনেক আগে থেকেই। তাছাড়া সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কানাডা, ফিলিপাইন ইত্যাদি দেশের কিছু মানুষও এই ভাষায় কথা বলে। ইউনাইটেড নেশনসের ছয় নম্বর অফিসিয়াল ভাষাও এটি। বিশ্বব্যাপী ১৩৮০ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলে। সবচেয়ে বেশি বলা এবং জনপ্রিয় ভাষা হিসেবে এই ভাষার অবস্থান প্রথম।

ইংলিশ

ইংলিশ একটি পশ্চিম জার্মানিক ভাষা। এই ভাষা প্রায় ৬০টি দেশের অফিসিয়াল ভাষা হিসেবে স্বীকৃত। ইউনাইটেড কিংডম, ইউনাইটেড স্টেটস, অস্ট্রেলিয়া, কানাডা, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড ইত্যাদি দেশেও এই ভাষা ব্যবহৃত হয় অবাধে। ইউনাইটেড নেশনস এবং ইউরোপিয়ান ইউনিয়ন প্রায় ১৪০০ বছর ধরে ইংরেজি ভাষা ব্যবহার করে আসছে। ব্রিটিশ রাজত্ব চলাকালে এই ভাষা সবচেয়ে বেশি বিস্তার লাভ করেছে বলে জানা গেছে। পৃথিবীব্যাপী এই ভাষাভাষী লোকের সংখ্যা ৮৫০ মিলিয়ন প্রায়। সবচেয়ে বেশি বলা এবং জনপ্রিয় ভাষা হিসেবে এই ভাষার অবস্থান দ্বিতীয়।

হিস্পানিক

এই ভাষার উৎপত্তি হয়েছে স্পেনের ক্যাস্টাইল অঞ্চল থেকে। এটাও একটা রোমান ভাষা। এই ভাষায় কথা বলা মানুষের সংখ্যাও খুব বেশি নয়। পৃথিবীজুড়ে প্রায় ৫০০ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলে। এটি ইউনাইটেড নেশনসের ছয় নম্বর অফিসিয়াল ল্যাংগুয়েজ। তাছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংস্থারও প্রধান ভাষা এটি। আর্জেন্টিনা, বলিভিয়া, কলম্বিয়া, কোস্টারিকা, চিলি, কিউবা, হন্ডুরাস, পেরু, স্পেন, মেক্সিকোসহ নানা দেশে এই ভাষা ব্যবহৃত হয়। প্রায় ২২টি দেশের অফিসিয়াল ল্যাংগুয়েজ এই ভাষা।

আরবি

পৃথিবীজুড়ে এই ভাষার মানুষ আছে প্রায় ৪৯০ মিলিয়ন। শুধু সৌদি আরবই নয়, আফ্রো-এশিয়াটিক পরিবারের অঞ্চলগুলো এই ভাষায় কথা বলে। তাছাড়া পশ্চিম এশিয়া, উত্তর আফ্রিকা এবং আফ্রিকার অনেক জায়গায় আরবি ভাষা ব্যবহৃত হয়। সবচেয়ে বেশি বলা এবং জনপ্রিয় ভাষা হিসেবে এই ভাষার অবস্থান চতুর্থ।

হিন্দি

সংস্কৃতি এবং হিন্দুস্থানি ভাষা হিসেবে পরিচিত হিন্দি ভাষা। বিশ্বে বহুল ব্যবহৃত ভাষা হিসেবেও পরিচিত এই হিন্দি ভাষা। পৃথিবীতে হিন্দি ভাষাভাষীর মানুষ আছে প্রায় ৩৮০ মিলিয়নের কাছাকাছি। যদিও হিন্দি এবং উর্দু ভাষার অনেক মিল রয়েছে তবুও হিন্দি ভাষার ক্ষেত্রে তার জনপ্রিয়তা কিছুটাও কমেনি। বরং ভৌগোলিক অবস্থান এবং জনসংখ্যাগত তারতম্যের কারণে হিন্দি ভাষা ব্যবহার করা মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ভারতবর্ষ তথা গোটা ইন্ডিয়ায় হিন্দি ভাষা তাদের মাতৃভাষা হিসেবে স্বীকৃত।

রুশ

ইউক্রেন, মালদোভা, ল্যাটিভা ইত্যাদি দেশের মানুষ কর্তৃক বহুল ব্যবহৃত ভাষা রাশিয়ান ভাষা। তাছাড়া রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরঘিজস্তানসহ অন্যান্য দেশের মাতৃভাষা হিসেবে ব্যবহৃত হয় রাশিয়ান ভাষা। বিশ্বের প্রায় ২৬০ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলে থাকে।

বাংলা

বাংলাদেশ এবং তার আশপাশের অঞ্চলের মানুষগুলো এই ভাষায় কথা বলে থাকে। বাংলাদেশ, ভারত, পশিম বাংলা, ত্রিপুরা, দক্ষিণ আসাম ইত্যাদি অঞ্চলের মানুষগুলো বাংলা ভাষায় কথা বলে। তবে অঞ্চলগত পার্থক্যের কারণে ভাষাগত কিছুটা ভিন্নতা আছে। অন্যান্য দেশের মানুষরা বাংলা ভাষায় কথা বললেও বাংলা ভাষা মূলত বাংলাদেশের মানুষের প্রধান ভাষা হিসেবে বিবেচিত হয়। বাংলাদেশই পৃথিবীর একমাত্র দেশ যারা এই ভাষার জন্য রক্ত দিয়েছেন, রক্তের বিনিময়ে ভাষা অর্জন করেছেন। ভাষা অর্জনে বাঙালিদের ত্যাগের কথা বিবেচনা করে জাতিসংঘ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে। এবিসি নিউজ পয়েন্টের দেওয়া তথ্যমতে সারা বিশ্বের প্রায় ২৭০ মিলিয়ন মানুষ বাংলা ভাষায় কথা বলে। সবচেয়ে বেশি বলা এবং জনপ্রিয় ভাষা হিসেবে বাংলা ভাষার অবস্থান সপ্তম।

পর্তুগিজ

পর্তুগিজ হচ্ছে পৃথিবীব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার একটি। পৃথিবীর প্রায় ২৫০ মিলিয়নেরও বেশি মানুষ এই ভাষায় কথা বলে। পর্তুগাল, মোজাম্বিক, ব্রাজিল, কেইপ ভ্যারডে, এংগোলা, গুইনিয়া-বিসসাও, সাওতুমি ইত্যাদি দেশের মানুষরা এই ভাষায় কথা বলে থাকে এবং এই দেশগুলোর প্রধান মাতৃভাষাও পর্তুগিজ ভাষা।

ফ্রেঞ্চ

এটি একটি রোমান ভাষা। মূলত ইন্দো-ইউরোপিয়ান পরিবারগুলো এই ভাষায় কথা বলে। হঠাৎ করে শুনলে মনে হবে যেন এই ভাষার আবির্ভাব হয়েছে ইতালিয়ান, কাতালান, পর্তুগিজ, রোমানিয়ান, স্প্যানিশ ভাষা থেকে। ২৯টা দেশের মাতৃভাষা হিসেবে ফ্রেঞ্চ ভাষা ব্যবহার করা হয়। ফ্রান্স, দক্ষিণ বেলজিয়াম, পশ্চিম সুইজারল্যান্ড, মোনাকো ইত্যাদি দেশ এই ২৯টি দেশের অন্তর্ভুক্ত। ইউরোপিয়ান ইউনিয়নের দ্বিতীয় সর্ববৃহৎ ভাষা এটি। এই ভাষায়ও পৃথিবীর প্রায় ২২০ মিলিয়নের বেশি মানুষ কথা বলে।

মালয়

মালয় ভাষা মূলত অস্ট্রোনেশিয়ান পরিবারগুলোর প্রধান ভাষা। অস্ট্রোনেশিয়ান পরিবার মূলত এশিয়া, ওশেনিয়া, আফ্রিকা অঞ্চলের বিভিন্ন এলাকাকে বোঝানো হয়েছে। এসব অঞ্চলের লোকরা মালয় ভাষায় কথা বললেও মালয় মূলত প্রধান ভাষা হচ্ছে ব্রুনিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার। এছাড়া পূর্বতিমুর, থাইল্যান্ড, কোকোস এবং ক্রিস্টমাস দ্বীপেও এই ভাষা ব্যবহৃত হয় তবে কিছুটা ভিন্ন আঙ্গিকে। পৃথিবীতে এই ভাষায় কথা বলে প্রায় ২২০ মিলিয়ন মানুষ। সবচেয়ে বেশি বলা এবং জনপ্রিয় ভাষা হিসেবে এই ভাষার অবস্থান দশম।

 

উপরে