আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৩৮

পুরনো গাড়ি কিনার আগে যে ১০ টি বিষয় খেয়াল রাখবেন

বিডিটাইমস ডেস্ক

পুরনো গাড়ি কিনার আগে যে ১০ টি বিষয় খেয়াল রাখবেন

ইচ্ছে থাকলেও অনেক সময় নতুন গারি কেনার সামর্থ্য সবার হয়ে উঠে না। আবার যারা নতুন গারি চালানো শিখেছে তাদের পুরনো গারি কিনে হাত পাকা পক্তো করেই নতুন গারি কিনা উচিৎ ।তাই  পুরনো গাড়ি কেনার আগে যে কয়টি  বিষয় খেয়াল রাখবেন সেগুলো-

১)   সিদ্ধান্ত নিন কোন গাড়ি কিনবেন। এবার গাড়ি বিক্রেতার থেকে জেনে নিন গাড়ির খুঁটিনাটি কয়েকটি বিষয়। যেমন, কত বছর ধরে গাড়িটি ব্যবহৃত হয়েছে, কবে গাড়িটি তৈরি হয়েছে এবং এখন মাইলেজ কেমন দিচ্ছে মানে এক লিটার জ্বালানীতে কতাটা পথ যায়।

২)   বাজেটের কথাও গাড়ি বাছার সময় মাথায় রাখুন। সেই সঙ্গেই অবশ্যই হিসাব করতে হবে কিলোমিটার প্রতি কী পরিমাণ জ্বালানি খরচ হতে পারে পছন্দের গাড়িটি ব্যবহার করলে। অর্থাৎ বাজেট শুধু গাড়ির নয়, গাড়ি চালানোরও।

৩)   আপনি যে গাড়িটি পছন্দ করেছেন তার বর্তমান দামও জেনে রাখতে হবে। কয়েকটা শো-রুম ঘুরলেই, বাজারদর বুঝতে পারবেন। সেকেন্ড হ্যান্ড গাড়ির শোরুমেও যেতে পারেন।

৪)   তবে পুরনো গাড়ি শো-রুমের তুলনায় সরাসরি ব্যবহারকারীর থেকে কেনাই ভাল। আরও ভাল পরিচিত কারও থেকে কেনা। কারণ, এক্ষেত্রে গাড়িটি কেমন ব্যবহার তিনি করেছেন সেটা ঠিকঠাক জানার সম্ভাবনা থাকে।

৫)   এবার ভাল করে দেখে এবং জেনে নিন গাড়িটির কোথাও কোনও ত্রুটি আছে কিনা। বাইরে বা ভিতরে কোথাও ভাঙা-চোরা বা দাগ আছে কিনা। থাকেল তার কারণ অনুসন্ধান করুন।

৬)   গাড়িটি কেন বিক্রি করা হচ্ছে, এটি কোনও এক্সিডেন্ট ঘটিয়েছে কিনা সেটা অবশ্যই জেনে নেওয়া দরকার। গাড়িতে কোনও সমস্যা আছে কিনা সেটা জানার জন্য পরিচিত মেকানিকের সাহায্য নেওয়া সবথেকে ভাল।

৭)   গাড়ি কেনার আগে সেটি পরীক্ষা করার জন্য টেস্ট-ড্রাইভ করে দেখতেই হবে। ড্রাইভ করার সময় খেয়াল রাখুন কোনও অস্বাভাবিক শব্দ শোনা যাচ্ছে কিনা। এই সময়েও গাড়ি সম্পর্কে বুদ্ধিমান এমন সঙ্গী রাখা উচিত।

৮)   গাড়ির কাগজ-পত্র পরীক্ষা করুন। কত সাল পর্যন্ত কর জমা দেওয়া আছে জেনে নিন। গাড়ির কোনও দুর্ঘটনা-জনিত মামলা আছে কিনা এবং মালিক বা চালকের কোনও অপরাধের ইতিহাস আছে কিনা জেনে নিন। বিমা, দূষণ-নিয়ন্ত্রণ ইত্যাদি কাগজপত্র ঠিক না থাকলে কখনওই কিনবেন না।

৯)   যে গাড়িটি কিনতে চলেছেন তা চালানোর এবং নিরাপত্তার বিষয়ে খুঁটিনাটি জেনে নিন। বেশি পুরনো মডেলের গাড়ি হলে তার অতিরিক্ত পার্টস বাজারে সুলভ কিনা সেটাও খোঁজ নিতে হবে।

১০)   ডিলার-এর থেকে গাড়ি কিনলে কমপক্ষে এক বছরের ওয়ারেন্টি চেয়ে নিন। আর গাড়িটির লাইসেন্স সম্পর্কে কোনও সন্দেহ থাকলে আরটিএ দফতরে যোগাযোগ করে খোঁজ নিন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/এনএ

 

উপরে