আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩৮

অস্ত্র রফতানিতে শীর্ষে কারা?

অনলাইন ডেস্ক
অস্ত্র রফতানিতে শীর্ষে কারা?

বিশ্বে অস্ত্র রফতানিতে টানা পাঁচ বছর শীর্ষস্থান ধরে রেখেছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়া। সুইডেনের `দ্যা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট` সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত এ দুটি দেশ সবচেয়ে বেশি অস্ত্র রফতানি করেছে।

গত পাঁচ বছর সারা বিশ্বের এক-তৃতীয়াংশ অস্ত্র রফতানি করেছে যুক্তরাষ্ট্র। ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্তও আমেরিকা অস্ত্র রফতানিতে শীর্ষস্থান ধরে রেখেছিল। গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত গত পাঁচ বছরে মার্কিন গুরুত্বপূর্ণ অস্ত্র রফতানি ২৭ ভাগ বেড়েছে।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র থাকলেও অস্ত্র রফতানিতে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে রাশিয়া। দেশটি বিশ্বে মোট অস্ত্র চাহিদার এক-চতুর্থাংশ সরবরাহ করেছে। ভারত, চীন এবং ভিয়েতনামে গত পাঁচ বছরে রাশিয়া সবচেয়ে বেশি অস্ত্র রফতানি করেছে।

এছাড়া অস্ত্র রফতানিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পরে রয়েছে চীন, ফ্রান্স ও জার্মানি। আগের পাঁচ বছরের তুলনায় ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত চীনের অস্ত্র রফতানি বেড়েছে ৮৮ ভাগ। তবে গত পাঁচ বছরে ফ্রান্সের অস্ত্র রফতানি কমেছে ৯ দশমিক ৮ ভাগ।

উপরে