আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:০৮

মানুষ হতো পাখি! না থাকলে মাধ্যাকর্ষণ শক্তি

বিডিটাইমস ডেস্ক
মানুষ হতো পাখি! না থাকলে মাধ্যাকর্ষণ শক্তি

মাধ্যাকর্ষণ এই একটি জিনিসের কেরামতিতে পৃথিবীর গায়ে গতানুগতিকভাবে আটকে থাকতে বাধ্য হয় পার্থিব সবকিছু। যদি একদিনের জন্য বন্ধ করে দেওয়া হয় এর সুইচ? কেমন হবে সেই দিনটি? সবার আগে মানুষের পাখি হওয়ার সাধ পূর্ণ হবে। কষ্ট করে পায়ে হেঁটে ঘুরে বেড়াতে হবে না। উড়ে উড়েই পৌঁছে যাওয়া যাবে একেবারে মহাকাশে। সুপারম্যানের মতো ভেসে বেড়ানো যাবে যেখানে খুশি। বন্ধ হয়ে যাবে নাক ডাকার সমস্যাও!

কারণ মাধ্যাকর্ষণ না থাকলে নাক ডাকা সম্ভব নয়। অর্থাৎ, ঘটবে মজার মজার অনেক কিছুই।কিন্তু, সত্যি কি তাই? বিজ্ঞান বলছে, একেবারেই নয়। মাধ্যাকর্ষণ না থাকলে মজার তো কিছু হবেই না। উলটে ঘটবে ভয়ঙ্কর সব কাণ্ডকারখানা। সবথেকে আগে পরিবর্তন ঘটবে আমাদের শরীরে। ভিন্ন ভিন্ন মাধ্যাকর্ষণে আমাদের শরীরে আলাদাভাবে কাজ করে।

এখন আমাদের শরীরের প্রতিটি অংশ যেমন রয়েছে, গ্র্যাভিটির পরিবর্তন ঘটলে তা বদলে যেতে বাধ্য। যেমনটা হয় দীর্ঘকাল মহাকাশে থাকা নভশ্চরদের। তাঁদের হাড় সঙ্কুচিত হয়ে যায়। দেহের আয়তন কমে যায়। শরীরের সমস্ত পেশির কর্মক্ষমতা কমে। রক্তের লোহিত কণিকা কমে রক্তাল্পতা দেখা দেয়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

এছাড়া, তাঁরা ভারসাম্যের বোধ হারিয়ে ফেলেন। ফলে পৃথিবীতে ফিরে আসার পরেও নতুন করে হাঁটাচলা শিখতে হয় তাঁদের। মাধ্যাকর্ষণ না থাকলে ঘুমপ্রেমীরা পড়বেন মহা সমস্যায়। কারণ ঘুম পেলেও ভালভাবে ঘুমানো সম্ভব হবে না। বিজ্ঞানী জে বাকি বলছেন, মানুষের শরীরের যে অংশ কাজে লাগে না, তা ধীরে ধীরে বিলুপ্ত হতে শুরু করে।

সুতরাং, মাধ্যাকর্ষণ না থাকায় যদি হাঁটার বদলে উড়ে বেড়াতে হয়, তবে বিলুপ্ত হয়ে যাবে আমাদের পা। একই নিয়মে বিলুপ্ত হতে পারে দেহের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গও। জ্যোতির্বিজ্ঞানী ক্যারেনের থিওরি বলছে, মাধ্যাকর্ষনের সুইচ বন্ধ থাকাকালীন যারা দরজা–জানলা বন্ধ করে ঘরে থাকবে, তারা বেঁচে যাবে। কারণ ঘরবাড়ির ভিত মাটির নীচে থাকায় তা সহজে ভূপৃষ্ঠ থেকে উপড়ে যাবে না। কিন্তু সেইসময় যে বাইরে থাকবে, সে সোজা পৌঁছে যাবে মহাকাশে। মহাকাশচারীর পোশাক না পড়া থাকলে অবিলম্বেই ছিন্নভিন্ন হয়ে টুকরো টুকরো মাংসে পরিণত হবে। তিনি আরও জানান, মাধ্যাকর্ষণ উধাও হয়ে গেলে নিজের ঘূর্ণনের প্রভাবে পৃথিবী নিজেই বিস্ফারিত হয়ে ছড়িয়ে পড়বে মহাকাশে।

এছাড়া, পৃথিবীর মাধ্যাকর্ষণ হারিয়ে যাওয়া প্রভাব ফেলবে গোটা সৌরমণ্ডলেই।আর যদি একসঙ্গে সব গ্রহের মাধ্যাকর্ষণ শক্তি চলে যায়? তবে আর কিছুই নয়, আমাদের সৌরমণ্ডল পরিণত হবে গ্রহখণ্ড এবং প্রত্যেক গ্রহের ভূপৃষ্ঠে থাকা সব জিনিসের তৈরি এক বৃহদাকার খিচুড়িতে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে