আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০২:৪৬

আপনজন মারা গেলে করা হয় ড্যান্স পার্টি ও মিষ্টি বিতরন (ভিডিও)

বিডিটাইমস ডেস্ক
আপনজন মারা গেলে করা হয় ড্যান্স পার্টি ও মিষ্টি বিতরন (ভিডিও)

আজব এই পৃথিবী, আরও আজব বিভিন্ন এলাকার রীতিনীতি। কোন স্থানে যে বিষয় দুঃখের কোথাও আবার তা আনন্দের বিষয়। প্রিয়জন বা কাছের কেউ মারা গেলে শোকের পাহার নেমে আসে সকলের মধ্যে। আত্মীয় স্বজন এমনকি পাড়াপ্রতিবেশীদের মধ্যেও শোকের ছায়া নেমে আসে।

কিন্তু কখনও কি শুনেছেন কারো মৃত্যুতে আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশী সকলেই হাসছেন। আয়োজন করা হচ্ছে ড্যান্স পার্টি ও গান বাজনার, মৃত ব্যাক্তিকে দেখতে আসা সবাইকে খাওয়ানো হচ্ছে মিষ্টি। আবির খেলা হচ্ছে, সকলের ভিতরে একে উৎসবের আমেজ। অবিশ্বাস্য মনে হতে পারে কিন্তু এমনটাই হয় ভারতের উত্তরপ্রদেশের বুলন্দশহরের একটি গ্রামে। 

ওই গ্রামে কেউ যদি ৬৫ বছর বয়সে যদি কেউ মারা যায় তাহলে পরিবারের লোকেরা শোকে ভেঙ্গে পড়ার পরিবর্তে ড্যান্স পার্টি ও গান বাজনার আয়োজন করা হয়। মৃত ব্যাক্তিকে দেখতে আসা সকলকে মিষ্টি খাওয়ানো হয়। আবির খেলা হয়। সব শেষে ড্যান্স পার্টি ও গান বাজাতে বাজাতে মৃতদেহ শ্মশান ঘাটে নিয়ে যাওয়া হয় শুধু তাই নয় মৃতদেহ কাধে নিয়ে গানের তালে ড্যান্স পার্টি করতে থাকেন সবাই। ওই গ্রামে এই রীতি দির্ঘদিন ধরেই চলে আসছে।

এর কারন, ওই গ্রামের সকল লোক খুব অল্প বয়সে বিয়ে করেন। কেউ ৬৫ বছর বেচে থাকলে একসাথে চার পাচ জেনারেশন দেখে খেলেন। গ্রামের লোকেরা এতগুলো জেনারেশন জীবিত অবস্থায় দেখা এবং তাদের সাথে সময় কাটানোকে ভাগ্যের বিষয় বলে মনে করেন। তাদের আরো ধারনা হল এই যে ব্যাক্তি এতগুলো জেনারেশন জীবিত অবস্থায় দেখেন তারা মারা যাবার সাথে সাথে স্বর্গে চলে যান। তাই তারা শোকের পরিবর্তে আনন্দ উদযাপন করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে