আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৪৮

প্লুটুতে প্রাণের সম্ভাবনা! নাসা’র চোখ কপালে

বিডিটাইমস ডেস্ক
প্লুটুতে প্রাণের সম্ভাবনা! নাসা’র চোখ কপালে

কেমন হবে যদি পৃথিবীর বাইরেও কোন গ্রহে প্রাণের সন্ধান পাওয়া যায়? এটা নিশ্চিতভাবেই বলে দেয়া যায়, অন্য কোন গ্রহে প্রাণের সন্ধান পেলে তা হবে এ যাবৎকালের সবচেয়ে চাঞ্চল্যকর তথ্য। আর এ তথ্য দিতে মহাকাশ বিজ্ঞানীরাও মরিয়া।

এদিকে, মহাজাগতিক রহস্য প্রতিনিয়তই বিস্ময় বাড়াচ্ছে। দিন যত যাচ্ছে, আবিষ্কৃত হচ্ছে নতুন নতুন চাঞ্চল্যকর তথ্য। সেই তালিকায় আবার নতুন করে নাম উঠে এল প্লুটোর। সেখানে নাকি প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা প্রবল!

প্লুটো নিয়ে মহাকাশবিজ্ঞানীদের এরকম ভাবনার মুখে ফেলেছে নিউ হরাইজন স্পেসক্রাফ্ট। সে যা ছবি পাঠিয়েছে, তাতে দেখা যাচ্ছে, বামন গ্রহটির পৃষ্ঠদেশে ভেসে বেড়াচ্ছে কিছু একটা। সেটা কী, খতিয়ে দেখতে গিয়েই চোখ কপালে উঠেছে ‘নাসা’র!


এই সেই ছবি

ছবিতে দেখা যাচ্ছে, প্লুটোর পৃষ্ঠদেশে যা ভেসে বেড়াচ্ছে, তা জল থেকে তৈরি বরফের চাঁই ছাড়া আর কিছু নয়। এবং, সেই বরফের চাঁইয়ের আকারও নেহাত ফেলনা নয়। অন্তত কয়েক কিলোমিটার জোড়া তো বটেই! সেই বরফের চাঁই ভেসে বেড়াচ্ছে নাইট্রোজেন স্তরের মধ্যে!

স্বাভাবিক! বরফের ওজন নাইট্রোজেনের চেয়ে কম তো বটেই! কাজেই না ভেসে থাকার কোনও কারণও নেই।

কিন্তু, তার সঙ্গেই মাথা চাড়া দিচ্ছে সেই অমোঘ প্রশ্ন। জল যখন আছে, তখন কি কোনও এক সময়ে প্রাণেরও অস্তিত্ব ছিল এই বামন গ্রহে? পৃথিবীর মতো এমন বহুকোষী প্রাণী না থাকলেও এককোষী বা দ্বিকোষী?

সেই প্রশ্নের উত্তর পেতেই এবার মরিয়া বিজ্ঞানীরা!

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে