আপডেট : ১২ জানুয়ারী, ২০১৬ ১২:৫০

পানিতে চলবে গাড়ি!

বিডিটাইমস ডেস্ক
পানিতে  চলবে গাড়ি!

পেট্রোল-ডিজেল নয় এবার পানি দিয়ে চলবে গাড়ি। ভাবছেন কোনো বিশ্ববিদ্যালয়ের স্কলার বা গবেষক এমনটা আবিষ্কার করেছেন? না, তিনি কোনো বৈজ্ঞানিক বা কোনো বড় অটোমোবাইল কোম্পানির কর্মকর্তা নন। তার নাম মোহাম্মদ রইস খান। ভারতের মধ্যপ্রদেশের সাগর জেলার এক ক্ষুদ্র মোটর মেকানিক।

ব্রিটিশ ট্যাবলয়েড ‘দ্যা মিরর’ জানিয়েছে, ভারতের মধ্য প্রদেশের মেকানিক মোহাম্মদ রইস মারকানি (৪৪) পাঁচ বছর ধরেই বিশেষ পানি দিয়ে তাঁর ৮০০ সিসির গাড়িটি চালাচ্ছেন।

তবে তার গাড়ির জ্বালানির পানিকে স্বাভাবিক পানি ভাবলে ভুল হবে। কারণ পানির সঙ্গে মেশানো হয় কিছু ক্যালসিয়াম কার্বাইড। তবে সব মিলিয়ে দামটা কিন্তু পানির মতোই। কারণ, লিটারপ্রতি এই জ্বালানিতে খরচ হয় আড়াই টাকারও কম। বলা যায়, এটিই বিশ্বের সবচেয়ে সস্তা জ্বালানি। আর এটি পরিবেশবান্ধবও বটে।

গাড়ির কার্যপদ্ধতি ও পানিভিত্তিক জ্বালানি সম্পর্কে মোহাম্মদ রইস বলেন, ‘আসলে গাড়িটি চলে অ্যাসিটিলিন গ্যাসে। পানির সঙ্গে মেশানো ক্যালসিয়াম কার্বাইড রাসায়নিক বিক্রিয়া করে এই গ্যাস উৎপাদন করে।

তিনি আরো বলেন, ঝালাই, খনিতে বহনযোগ্য বাতিসহ বিভিন্ন শিল্পে অ্যাসিটিলিন গ্যাস ব্যবহার হয়। গাড়ির জ্বালানির স্থলে পানি ও ক্যালসিয়াম কার্বাইড মিশিয়ে তিনি এই গ্যাস উৎপাদন করছেন। এই গ্যাস ব্যবহারের জন্য গাড়ির ইঞ্জিনেও কিছু পরিবর্তন আনা হয়েছে। আর এই পরিবর্তন গাড়ির সক্ষমতাও অটুট রেখেছে।

মোহাম্মদ রইস বলেন, অনেক বছর আগে গ্যাসভিত্তিক ঝালাইয়ের কাজ করতেন তিনি। ওই সময়ই তিনি পানি ও রাসায়নিক মিশিয়ে অ্যাসিটিলিন তৈরি করে গাড়ি চালানোর কথা চিন্তা করেন। পরে তিনি গাড়ির কাজ শিখে এমন ইঞ্জিন বানানোর উদ্যোগ নেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে