আপডেট : ৭ জানুয়ারী, ২০১৬ ১৩:৪৬

ভূমিকম্পে জল হয় সোনা!

অনলাইন ডেস্ক
ভূমিকম্পে জল হয় সোনা!

ভূমিকম্প! না এই মুহূর্তে হয়নি। তবে অতীতের ভূমিকম্পের আফটার শকড অনুভব করবেন এই বিস্ফোরক খবর শুনে। ভূমিকম্পের ফলে জল নাকি সোনায় পরিণত হয়, দাবি অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞদের।

বিজ্ঞান বিষয়ক পত্রিকা লাইভ সায়েন্স তাদের এক প্রতিবেদনে জানায়, সোনা তৈরি রহস্যের উদঘাটন করতে গিয়ে বিশেষজ্ঞরা দেখেছেন, ভূমিকম্পের তীব্র কম্পণে ভাঙা পাথরে মধ্যে তরল ধাতু চাপে ও তাপে সোনায় রূপান্তিরত হয়।

অস্ট্রেলিয়ার ক্যানবেরা ও কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক যৌথভাবে সোনা তৈরীর আসল রহস্য উদঘাটন করতে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। গবেষণার এক পর্যায়ে তারা অবাক হয়ে যান, যখন দেখেন বহুমূল্য ধাতু সোনার রহস্য লুকিয়ে আছে আসলে ভূমিকম্পে!

নেচার জিওসায়েন্সে প্রকাশিত এক রিপোর্টে তারা জানান, ভূমিকম্পের হঠাৎ কম্পণে ভূগর্ভস্থ জলরাশির প্রসারণ ঘটে। এতে ওই পানিতে একধরণের চাপ ও তাপের সম্মিলন ঘটে। ফলে বাষ্পাকারে পানি সিলিকাকে প্রভাবিত করে এক ধরণের খনিজ ধাতুতে পরিনত হয়, যা সোনার আদি উপাদান।

গবেষকরা একটি পরীক্ষার মাধ্যমেও দেখান কীভাবে তরল পদার্থ কঠিন ধাতুতে পরিণত হয়েছে। তারা আরও দাবি করেছেন, পৃথিবীর মোট সোনার ৮০ শতাংশ ভূমিকম্পের ফলে তৈরি হয়েছে।

তিন বিলিয়ন বছর আগে ভূমিকম্পে অনেক নদীর জল পর্বত তৈরির সময় প্রবল চাপে ধাতুতে রূপান্তিরত হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে