আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৫ ০৪:৫৬

দেশে বসেই বিদেশি পণ্য যাচাই করবে বিসিএসআইআর

ইমরান নাজির
দেশে বসেই বিদেশি পণ্য যাচাই করবে বিসিএসআইআর

ভালো মানের কোনো পণ্য যাচাইয়ের জন্য এখন আর বিদেশের কোনো গবেষণাগারের শরনাপন্য হতে হবে না। দেশে বসেই করা যাবে পণ্যের উপযুক্ত মান যাচাই। আর সেই কাজ হাতে নিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ডিআরআইসিএম এর ল্যাব। আন্তর্জাতিক মান বজায় রেখেই কাজ করবে প্রতিষ্ঠানটি।    

 বুধবার (৩০ ডিসেম্বর) বিকালে রাজধানীর সাইন্সল্যবের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ড. কুদরাত-ই-খুদা মিলনায়তনে, প্রফেসিয়েন্সী টেস্টিং উদ্ভোধনী অনুষ্ঠান ও কর্মশালা শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা-১০ আসনের সাংসদ শেখ ফজলে নূর তাপস, বিশেষ অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব মো: সিরাজুল হক খান, মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ডিআরআইসিএমের উর্দ্ধতন ও ভারপ্রাপ্ত বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মালা খান, সভাপতিত্ব করেন বিসিএসআইআর’র চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম।

শেখ ফজলে নূর তাপস বলেন,‘মাননীয় প্রধানমন্ত্রী উন্নয়নের যে রূপকল্প হাতে নিয়েছেন তার মধ্যে অন্যতম হচ্ছে দেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করা।’

তিনি বলেন, ‘প্রফেসিয়েন্সি টেস্টিং বা পণ্য যাচাইয়ের মান নির্ণয় এবং পণ্যকে আরো উন্নত করার মাধ্যমে জনগণকে সর্বোচ্চ সেবা প্রদানের মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।’ 

প্রফেসিয়েন্সি টেস্টিং  এর জগতে সংশ্লিষ্টমন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরেন মো: সিরাজুল হক খান।

ড. মালা খান জানান, ডিআরআইসিএম আন্তর্জাতিক পর্যায়ে সর্বস্তরে স্বীকৃত প্রফেসিয়েন্সি টেস্টিং প্রদানকারী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি বৈদেশিক মুদ্রা আয় করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে