আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:০৯

মসৃণ, দাগহীন বাহুমূলে বাড়ে সৌন্দর্য

অনলাইন ডেস্ক
মসৃণ, দাগহীন বাহুমূলে বাড়ে সৌন্দর্য

স্লিভলেস, অফ শোল্ডার বা হল্টার নেক পোশাক পরার সবচেয়ে বড় শর্ত দাগ, ছোপ বিহীন চকচকে বাহুমূল। এ দিকে হেয়ার রিমুভিং ক্রিমের ক্ষতিকারক কেমিক্যাল, সময়ের অভাবে শেভিং বা ওয়াক্সিং থেকে অ্যালার্জির কারণে বগলে কালো ছোপ পড়ে, ত্বকও শুষ্ক হয়ে যায়।

জেনে নিন বগলের কোলা ছোপ দূর করার কিছু ঘরোয়া টোটকা।

আলু

অ্যাসিডিক ধর্মের কারণে আলু খুব ভাল ব্লিচ করতে পারে। আলু কুরিয়ে নিয়ে কালো হয়ে যাওয়া অংশে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে নিন। দিনে দুবার করলে ভাল ফল পাবেন।

শশা

আলুর মতোই শশাও খুব ভাল ব্লিচ করতে পারে। এক টুকরো শশা পাতলা করে কেটে নিয়ে কালো হয়ে যাওয়া চামড়ার উপর ঘষতে থাকুন। অথবা শশার রস, লেবুর রস ও অল্প গুঁড়ো হলুদ এক সঙ্গে মিশিয়ে নিন। ৩০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

লেবু

ব্লিচিং-এর সঙ্গেই লেবুর অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ কালো ছোপ দূর করতে পারে। এক টুকরো লেবুর মধ্যে কয়েক দানা চিনি নিয়ে কালো অংশে ১০ মিনিট ধরে ঘষুন। হালকা গরম পানিতে ধুয়ে নিন। লেবু কিন্তু ত্বক শুষ্ক করে। তাই অবশ্যই এর পর ময়শ্চারাইজার লাগাবেন।

বেকিং সোডা

বেকিং সোডা খুব ভাল এক্সফোলিয়েটিং স্ক্রাব। পানির সঙ্গে মিশিয়ে বেকিং সোডার পেস্ট তৈরি করে কালো হয়ে যাওয়া চামড়ার উপর লাগান। আস্তে আস্তে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

কমলার খোসা

বাহুমূলের কালো ছোপ দূর করতে কমলার খোসাও খুব ভাল কাজ করে। কয়েক দিন রোদ রেখে কমলালেবুর খোসা শুকিয়ে নিন। ভাল করে শুকিয়ে গেলে দুই টেবিল চামচ খোসা গুঁড়ো, রোজ ওয়াটার ও দুধের সঙ্গে মিশিয়ে নিন। এই পেস্ট বাহুমূলে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

নারকেল তেল

নারকেল তেলের মধ্যে থাকা ভিটামিন ই শুধু যে কালো ছোপ দূর করে তা নয়। ন্যাচারাল ডিওডরান্টের কাজও করে নারকেল তেল। রোজ ১০ থেকে ১৫ মিনিট নারকেল তেল মাসাজ করুন।

দুধ

দুই টেবিল চামচ দুধের সঙ্গে এক টেবিল চামচ ময়দা ও এক চা চামচ দই মিশিয়ে বগলের কালো অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। অথবা এক চা চামচ দুধের মধ্যে দুতিনটে কেসর ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এই দুধ দিয়ে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ভিনেগার

চালের গুঁড়ো ও ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। হালকা গরম পানিতে স্নান করার পর এই পেস্ট বগলের কালো অংশে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দন গুঁড়ো

দুই টেবিল চামচ চন্দন গুঁড়োর সঙ্গে রোজ ওয়াটার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট বগলে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

বেসন

দুই টেবিল চামচ বেসন, এক চা চামচ দই, লেবুর রস ও সামান্য হলুদ গুঁড়ো এক সঙ্গে মিশিয়ে নিয়ে বগলে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

বিডিটাইমস ৩৬৫ ডটকম/ একে

উপরে