আপডেট : ২৩ নভেম্বর, ২০১৫ ১৮:৫৯

চোখের নিচে কালো দাগ ! উপায় হাতের কাছেই

জীবন যেমন ঘড়ির কাটার গতিতে এগুচ্ছে তেমনি এগুচ্ছে বয়স।সাথে দেখা দিচ্ছে শারীরিক নানা পরিবর্তন। বয়সের ভারে কখন এ সব পরিবর্তন হচ্ছে তা আমরা কেউই টের পাই না।অনেক সময় আমাদের চোখের নিচে কালো দাগ পড়ে। চোখের নিচে যদি পড়ে যায় কালো দাগ, তাহলে তো বিপদ।এই কালো দাগের কারনে আপনার সৌন্দর্য যাবে ম্লান হয়ে। সব কিছুতে আসবে চরম অস্বস্তি। এমন কি প্রিয় মানুষটিও আর আগের মতো ভালোবাসবে না আপনাকে। তখন সেই কালো দাগ মনের দাগ হয়ে দেখা দেওয়াটাই স্বাভাবিক।
নিজস্ব প্রতিবেদক
চোখের নিচে কালো দাগ !
উপায় হাতের কাছেই

চোখের নিচের কালো দাগ চেহারাকে যেমন মলিন করে দেয়, তেমনি বয়সকে বাড়িয়ে দেয় অনেক বেশি।অথচ একটু যত্ন আর সাবধানতা পারে সব সমস্যার সমাধান করতে। জেনে নিন ঘরে বসে কীভাবে দূর করবেন চোখের নিচের কালো দাগ -

(১) আলু ভালো করে পেস্ট করে এর রস একটি কটন বলে নিয়ে চোখের ওপর ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। খেয়াল রাখবেন পুরো চোখ যেন ঢেকে থাকে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।উপকার পেতে এভাবে কমপক্ষে পনেরো দিন করতে হবে।

(২)  চোখের নিচের কালো দাগ দূর করেতে টমেটো খুবই উপকারী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যাক লাগাতে হবে।

 

(৩) টি ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে দিন।ঠাণ্ডা হলে বের করে চোখ বন্ধ করে চোখের চারপাশে হালকা ম্যাসাজ করে চোখ ধুয়ে ফেলুন।এভাবে প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হবে সহজেই।

 (৪) ঠাণ্ডা দুধে একটি কটন বল ভিজিয়ে চোখে লাগান। দশ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের ফোলা ভাব কমে যাবে এবং কালো দাগ দূর হবে।

(৫) কমলার রসের সঙ্গে দুই ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটা কালো দাগ দূর করার পাশাপাশি চোখকে আরো উজ্জ্বল করে তোলে।

(৬) শসার রস এবং আলুর রস একসঙ্গে মিশিয়ে চোখে লাগান। কিছুক্ষণ পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

(৭) রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে চোখের কালো দাগ দূর হওয়ার পাশাপাশি চোখের চামড়া  কুচকানো ভাবও দূর হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মিঠু পাল

উপরে