আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:৪৩

সদ্যজাত এই শিশুটির বয়স ১২ বছর!

বিডিটাইমস ডেস্ক
সদ্যজাত এই শিশুটির বয়স ১২ বছর!

১২ বছরের পুরনো একটি ভ্রুণ থেকে জন্ম নিল এক শিশু। ২৪ ফেব্রুয়ারি উত্তর-পশ্চিম চিনের সানজি প্রদেশে এই অবাক করা ঘটনা ঘটেছে। পুরোটাই চিকিৎসা শাস্ত্রের কারিকুরি বলে জানিয়েছেন ডাক্তাররা। ১২ বছর ধরে ভ্রুণটিকে ফ্রোজেন করে রাখা ছিল। বুধবার সকালে ওই ভ্রুণ থেকে শানজির তাংড়ু হাসপাতালে জন্ম নেয় ৩,৪৪০ গ্রামের একটি সুস্থ শিশুপুত্র।

১২ বছর ধরে হিমায়িত করে রাখা ভ্রুণ থেকে সুস্থ সন্তানের জন্ম দিতে পেরে খুবই খুশি বছর ৪০-এর লি। ২০০৩ সালে ব্লকড ফ্যালোপাইন টিউব ও পলিসিস্টিক ওভারি সিনড্রোম ধরা পড়ে লি-এর। স্বাভাবিক ভাবে সন্তানের জন্ম দেওয়া সম্ভব না হওয়ায় আইভিএফ পদ্ধতিতে টেস্ট টিউব বেবির জন্ম দিতে চান তিনি। সেই বছরেই তাঁর ১২টি ডিম্বানুকে তাঁর স্বামীর শুক্রাণুর সঙ্গে ফার্টিলাইজ করিয়ে ১২টি ভ্রুণ তৈরি করেন তাংড়ু হাসপাতালের চিকিত্‍সকরা। তার মধ্যে দুটিকে লি-এর গর্ভে কৃত্রিম ভাবে স্থাপন করা হয় এবং আরও সাতটিকে ফ্রোজেন করে রাখা হয়।

২০০৪-এ একটি শিশুপুত্রের জন্ম দেন লি। কিন্তু কখনোও কোনওরকম এমার্জেন্সি হলে, তার জন্য হাসপাতালে ওই ভ্রুণ ফ্রোজেন করেই রেখে দেন লি ও তাঁর স্বামী। এর জন্য দিনে ৫০ সেন্ট করে খরচ করতে হয় তাঁদের। গত বছর চিন সরকার এক সন্তান নীতি তুলে দিলে আরও একটি সন্তানের জন্ম দিতে চান লি। ওই সাতটি ফ্রোজেন ভ্রুণের থেকে ততদিনে বেঁচে আছে মোটে তিনটি। সেখান থেকে ভালো অবস্থায় থাকা দুটি ভ্রুণ লি-এর গর্ভে প্রতিস্থাপিত করা হয়। একটি না বাঁচলেও অপর ভ্রুণ থেকে অবশেষে সুস্থ সন্তানের জন্ম দিয়েছেন লি।

 

সূত্র: এই সময়

উপরে