আপডেট : ২০ অক্টোবর, ২০১৮ ১৭:০৩

৩৫ আন্দোলনকারীদের লাঠিপেটা করে শাহবাগছাড়া করল পুলিশ

অনলাইন ডেস্ক
৩৫ আন্দোলনকারীদের লাঠিপেটা করে শাহবাগছাড়া করল পুলিশ

রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ করছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা। পরে পুলিশ এসে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ সেখান থেকে এক শিক্ষার্থীকে আটক করে থানায় নিয়ে যায়।

শনিবার (২০ অক্টোবর) বিকেল ৩টার দিকে এ ঘটনা ঘটে। শাহবাগ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জাফর বিশ্বাস আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘জিজ্ঞাসাবাদের জন্য জাতীয় জাদুঘরের সামনে থেকে একজনকে আটক করা হয়েছে।’ তবে আটকের প্রকৃত কোনো কারণ বলতে রাজি হননি তিনি। এমনকি ওই শিক্ষার্থীর নামও তিনি বলতে রাজি হননি।

আরিফুল ইসলাম নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘শনিবার দুপুরের পর থেকেই চাকরির বয়স ৩৫ বছর করার দাবিতে জাতীয় জাদুঘরের সামনের ফাঁকা জায়গায় বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে সমাবেশ শুরু হয়। ১৫ থেকে ২০ জন এসে বসতেই পুলিশ তাদের কাছে আসে। এখানে কোনো প্রকার সমাবেশ বা মিছিল করা যাবে না মর্মে তাদের উঠে যেতে বলে। এ সময় পুলিশের সাথে কয়েকজনের বাক বিতণ্ডা ঘটে। তখন পুলিশ তাদের লাঠিপেটা শুরু করে। এসময় বেশ কয়েকজনকে আটক করে নিয়ে যাওয়া হয়।’ তবে ঠিক কতজনকে পুলিশ নিয়ে গেছে তা তিনি বলতে পারেননি।

ঢাকা কলেজের আরেক শিক্ষার্থী ‍জুলফিকার আলী বলেন, ‘আজকের এ প্রোগ্রাম আগেই ঘোষণা দেওয়া হয়েছিল। এখানে শান্তিপূর্ণ প্রোগ্রাম হবে সেটা সবাই জানে। আমরা শাহবাগের রাস্তা দখল করেও প্রোগ্রাম করতে আসিনি। এরপরেও কেন পুলিশ আমাদের তাড়িয়ে দিলো? চাকরি সবাই পেতে চায়। এদেশের শিক্ষা ব্যবস্থা হ-য-ব-র-ল অবস্থা। অনার্স পাশ করতে লাগে ৮ বছর। শিক্ষা জীবনেই চলে যায় ২৮ বছর। বাকি দুই বছরে কি চাকরি পাওয়া যায়। তাই আমাদের যৌক্তিক দাবি আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। কেউ না কেউ সরকার প্রধানকে ভুল বোঝাচ্ছে।’

এ বিষয়ে জানতে চাইলে রমনা বিভাগের উপ কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, ‘কার কি চাওয়া আছে তা সরাসরি চাইবেন। কিন্তু কোনো রাস্তা বন্ধ করে কাউকে প্রোগ্রাম করতে দেওয়া হবে না। একজনকে আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করে প্রয়োজনে ছেড়ে দেওয়া হবে। আর অন্য কোনো ষড়যন্ত্রের গন্ধ পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে