আপডেট : ২৫ জুলাই, ২০১৮ ১৩:২০

৩৭তম বিসিএসে নন-ক্যাডারে কতজন চাকরি পাবেন?

অনলাইন ডেস্ক
৩৭তম বিসিএসে নন-ক্যাডারে কতজন চাকরি পাবেন?

আগামী ৩০ জুলাইয়ের মধ্যে মন্ত্রণালয়গুলো থেকে চাহিদা পত্র চেয়েছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। মন্ত্রণালয়গুলো থেকে চাহিদাপত্র পাওয়ার পরই জানা যাবে নন-ক্যাডার থেকে নিয়োগপ্রাপ্তদের সংখ্যা। সংশ্লিষ্ট সূত্র বলছে, আগামী সপ্তাহে এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

৩৭ তম বিসিএসসের নন ক্যাডার তালিকা থেকে প্রার্থীদের নিয়োগের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নেসার উদ্দিন আহমদ জানান, ৩৭তম বিসিএসে নন ক্যাডারের তালিকা পেতে বিভিন্ন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে পিএসসি। সেখান থেকে কিছু শূন্যপদ পাওয়া শুরু হয়েছে। ৩০ জুলাইয়ের পর এই তালিকা সম্পর্কে ধারণা পাওয়া যাবে। এই সময়ের মধ্যে মন্ত্রণালয়গুলো পিএসসিতে শূন্য পদের তালিকা দিতে পারবে। সেখান থেকেই নন ক্যাডারদের নিয়োগ দেয়া হবে।

পিএসসি সূত্র জানায়, গত ১২ জুন ৩৭তম বিসিএসে ১৩১৪ জনকে ক্যাডার হিসেবে সুপারিশ করে চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এতে সাধারণ ক্যাডার হয়েছেন ৪৬৫ জন, সহকারী সার্জন হয়েছেন ২৭২ জন, ডেন্টাল সার্জন হয়েছেন ৫১ জন। অন্যান্য কারিগরিতে ক্যাডার হয়েছেন ৩১৬ জন এবং শিক্ষা ক্যাডার হয়েছেন ২১০ জন। এছাড়া ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাদের নিয়োগ দেওয়া হবে।

নন ক্যাডারদের নিয়োগ দিতে ৩৭তম বিসিএসের ফলাফল ঘোষণার পর পিএসসি বিভিন্ন মন্ত্রণালয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণির তালিকা চেয়ে চিঠি দেয়। সেই তালিকা পেয়ে বেশ কিছু মন্ত্রণালয় এরই মধ্যে পিএসসিতে শূন্য পদের তালিকা দেওয়া শুরু করেছে। ৩০ জুলাই তালিকা পাঠানোর শেষ দিন। ওইদিন শূন্য পদের সংখ্যার কথা জানা যাবে।

গত বছরের ১১ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়। শেষ হয় গত বছরের ২৩ মে। এই পরীক্ষায় ৫ হাজার ৩৭৯ জন পাস করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে