আপডেট : ১৮ মার্চ, ২০১৬ ২২:৫২
বিদেশে চাকরি

উচ্চ বেতনে চিকিৎসক নেবে মালদ্বীপ

বিডিটাইমস ডেস্ক
উচ্চ বেতনে চিকিৎসক নেবে মালদ্বীপ

প্রকৃতিগত দিক থেকে মালদ্বীপের সৌন্দর্য অতুলনীয়। সেই মালদ্বীপ লাখ টাকারও বেশি বেতন দিয়ে বাংলাদেশ থেকে প্রায় এক শ চিকিৎসক নিতে চায়। সরকারিভাবে তাঁদের নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন করবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একমাত্র সরকারি জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড—বোয়েসল।

মালদ্বীপের ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে এই চিকিৎসকদের নিয়োগ দেওয়া হবে। বোয়েসল সূত্রে জানা গেছে, আট বছরের বেশি অভিজ্ঞ বিশেষজ্ঞ চিকিৎসকদের মূল বেতন হবে ৩ হাজার ৪৭ মার্কিন ডলার বা ২ লাখ ৩৭ হাজার টাকা। এ ছাড়া তাঁরা বাড়িভাড়া, খাবার ভাতাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা পাবেন। ছয় বছরের কম অভিজ্ঞতা হলে মূল বেতন ২ হাজার ৮৪১ মার্কিন ডলার, চার বছরের কম অভিজ্ঞ হলে ২ হাজার ৬৩৪ মার্কিন ডলার, দুই বছরের কম অভিজ্ঞ হলে আড়াই হাজার মার্কিন ডলার মূল বেতন পাবেন।

সহযোগী বিশেষজ্ঞ বা অ্যাসোসিয়েট স্পেশালিস্টদের মূল বেতন হবে ১ হাজার ৯১৫ মার্কিন ডলার বা দেড় লাখ টাকা। চিকিৎসা কর্মকর্তা বা মেডিকেল অফিসার হিসেবে যাঁরা যাবেন, তাঁরা ১ লাখ ১১ হাজার টাকা মূল বেতন পাবেন। প্রত্যেকেই মূল বেতনের সঙ্গে নানা ধরনের ভাতা ও সুযোগ-সুবিধা পাবেন। সপ্তায় পাঁচ দিন আট ঘণ্টা করে চাকরি। দুই দিন সাপ্তাহিক ছুটি। কোন ডাক্তার অভিজ্ঞতা অনুযায়ী কত বেতন পাবেন, সে বিষয়ে বিস্তারিত ওয়েবসাইটে দেওয়া আছে।

বোয়েসল ৯৪টি পদে চিকিৎসক নিয়োগের জন্য আবেদন চেয়েছে। এর মধ্যে ৩০টি মেডিকেল অফিসারের পদ। এ ছাড়া আটজন মেডিসিন বিশেষজ্ঞ, আটজন অ্যানেসথেসিস্ট, আটজন শিশু বিশেষজ্ঞ, পাঁচজন রেডিওলজিস্ট বিশেষজ্ঞ, অপথালমোলজি ও নিউরোলজির চারজন করে আটজন বিশেষজ্ঞ, তিনজন নাক-কান-গলা বিশেষজ্ঞ, রেসপিরেটরি মেডিসিনের তিনজন, তিনজন গাইনির, দুজন এনডোক্রোনোলজিস্ট, দুজন সার্জারির এবং অর্থোপেডিকসের দুজন চিকিৎসক নেবে মালদ্বীপ। এর বাইরেও ইউরোলজি, রিউমোলজিস্ট, মনোরোগ চিকিৎসকসহ আরও নানা পদে চিকিৎসক নেবে মালদ্বীপ।

আবেদনের জন্য প্রার্থীর এমবিবিএস ডিগ্রি এবং সংশ্লিষ্ট স্পেশালাইজেশন সনদ থাকতে হবে। এ ছাড়া বাংলাদেশ মেডিকেল কাউন্সিলের নিবন্ধন, অভিজ্ঞতা সনদ থাকতে হবে। মালদ্বীপে যাওয়ার জন্য পাসপোর্ট এবং সাদা ব্যাকগ্রাউন্ড রেখে পাসপোর্ট সাইজের ছবি থাকতে হবে। বিস্তারিত বোয়েসলের www.boesl.org.bd  ওয়েবসাইটের নোটিশ বোর্ডে গিয়ে পাওয়া যাবে।

যাঁরা আগ্রহী তাঁদের মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে। এটি বিজ্ঞপ্তিতে সংযুক্ত করা আছে। আগামী ২৪ মার্চের মধ্যে জীবনবৃত্তান্ত, পাসপোর্টের অনুলিপি, বিএমডিসি সনদ, আবেদন ফরম এবং শিক্ষাগত যোগ্যতার সব সনদসহ ইংরেজিতে আবেদনপত্র এই ঠিকানায় পাঠাতে হবে। প্রার্থী নির্বাচনসংক্রান্ত বিষয় প্রার্থীর মোবাইল ও বোয়েসলের ওয়েবসাইটে জানানো হবে।

বোয়েসলের উপমহাব্যবস্থাপক আমিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘মালদ্বীপ আগেও কিছু চিকিৎসক নিয়েছে। এখন আবার নতুন করে প্রায় এক শ চিকিৎসকের চাহিদা দিয়েছে। তিন বছরের জন্য একজন ডাক্তার সেখানে যেতে পারবেন। এরপর চাইলে তিনি চাকরি নবায়ন করতে পারবেন। মালদ্বীপে বেতন-সুযোগ-সুবিধা ভালোই। আগ্রহীরা বোয়েসলের নির্দেশনা মেনে ২৪ মার্চের মধ্যে আবেদন করতে পারবেন।

সূত্র: প্রথম আলো

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে