আপডেট : ৩ মার্চ, ২০১৬ ১৪:৫৩

চাকরি পেতে নিজেকে বিক্রি করলেন এক ছাত্র

বিডিটাইমস ডেস্ক
চাকরি পেতে নিজেকে বিক্রি করলেন এক ছাত্র

আপনি যদি বেকার হন, তাহলে আপনি ব্যাপারটা ভালো বুঝবেন যে, চাকরি খোঁজা কতটা কষ্টকর ব্যাপার। আর তার থেকেও কষ্টকর ব্যাপার চাকরির জায়গা হিসেবে বায়োডাটা বানানোটা। এই বায়োডাটার মাধ্যমেই কোম্পানির কাছে নিজেকে বিক্রি করতে হয়। এমনটাই হল খড়গপুরের আইআইটির এক ছাত্রের সঙ্গে।

বায়োডাটা এমন হওয়া প্রয়োজন, যা দেখে যিনি চাকরি দেবেন তিনি ইমপ্রেস হয়ে যাবেন। আর এটাই সবথেকে কষ্টকর বিষয়। সদ্যই খড়গপুর আইআইটির এক ছাত্র ই-কমার্স ওয়েবসাইট ফ্লিপকার্টে প্রোডাক্ট ম্যানেজারের পদে চাকরির জন্য আবেদন করেন। আইআইটি গ্র্যাজুয়েট স্টুডেন্ট আকাশ মিত্তল একজন খুবই ক্রিয়েটিভ ছাত্র। তাই ফ্লিপকার্টের মতো কোম্পানিতে নিজেকে প্রোডাক্টের মতো বিক্রি করার এক অনবদ্য উপায় বের করেন। তিনি তাঁর বায়োডাটা এমন ক্রিয়েটিভিটি দিয়ে তৈরি করেন যা একেবারেই আলাদা।

আকাশ মিত্তলের সিনিয়র হর্ষ বাজাজ। তিনি আকাশকে এই অভিনব উপায়ে বায়োডাটা তৈরির বুদ্ধি দেন। বলেন, বায়োডাটা এমন একটা জিনিস, যা আমাদের সবাইকেই কোম্পানির কাছে বিক্রি করতে সাহায্য করে। আসলে চাকরি চাওয়া বা কোম্পানির কাছে বায়োডাটা জমা দেওয়া মানে, নিজের গুণাগুণ জানিয়ে কোম্পানির কাছে নিজেকে বিক্রি করা। আমরা যখন কোনও প্রোডাক্ট কিনি, তখন সেই প্রোডাক্টের USPগুলো দেখি। ঠিক একই রকমভাবে কোম্পানিও আমাদের USPগুলো দেখে এই বায়োডাটার মাধ্যমে। আর চাকরির বাজারে একাধিক বায়োডাটার মাঝে আমার বায়োডাটাটা যাতে অন্যদের থেকে আলাদা হয়, সেদিকেই আমাদের বিশেষ নজর দিতে হবে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে