আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২০

কিভাবে আবেদন করবেন সোনালী ব্যাংকে, পড়তে হবে কি কি?

বিডিটাইমস ডেস্ক
কিভাবে আবেদন করবেন সোনালী ব্যাংকে, পড়তে হবে কি কি?

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেডে তিনটি পদে মোট ২ হাজার ২৭৬ জনকে নিয়োগের প্যানেল প্রস্তুতির জন্য বাংলাদেশ ব্যাংক তাদের ওয়েবসাইটে ভিন্ন ভিন্ন তিনটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।
অফিসার ক্যাশ পদে ৭৫৫ জন, অফিসার পদে ৮২০ জন ও সিনিয়র অফিসার পদে ৭০১ জন নিয়োগ করা হবে। সিনিয়র অফিসার পদটিতে আবেদন ইতিমধ্যে অনলাইনে শুরু হয়ে গেছে। এই পদটিতে আবেদন করা যাবে আগামী ১৬ মার্চ পর্যন্ত। অন্যদিকে অফিসার ক্যাশ পদের প্রার্থীদের আবেদন প্রক্রিয়া আগামী ১০ মার্চ থেকে শুরু হয়ে চলবে ৩০ মার্চ পর্যন্ত। আর অফিসার পদের প্রার্থীরা আগামী ৩ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা
এই নিয়োগে সব পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি/ সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড পয়েন্ট গ্রহণযোগ্য হবে না। সব পদের প্রার্থীদের কম্পিউটারে দক্ষতা থাকতে হবে। সাধারণ প্রার্থীদের বয়স ০১ জানুয়ারি ২০১৬ তারিখে সর্বোচ্চ ৩০ বছর থাকতে হবে। মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছরের মধ্যে হতে হবে।

আবেদন পদ্ধতি
এসব পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd) অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলি ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর প্রাপ্ত Tracking Number Formটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

নিয়োগ পদ্ধতি
আবেদনের নির্ধারিত সময় শেষে প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীদের ধাপে ধাপে এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লাইলা বিলকিস আরা জানান, প্রার্থীদের প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের এরপর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, আচরণ, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয় দেখা হবে। এসব পরীক্ষার তারিখ পরবর্তী সময়ে বিভিন্ন পত্রিকা ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীদের জানানো হবে।

পরীক্ষা প্রস্তুতি
প্রস্তুতির জন্য বিভিন্ন বিষয় ভালো করে পড়তে হবে। সম্প্রতি সোনালী ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে নিয়োগ পাওয়া এক কর্মকর্তা আবেদন কারীদের সুবিধার্থে কিছু পরামর্শ দিয়েছেন। কিকি বিষয় ভালো ভাবে পড়তে হবে তা তুলে ধরা হলো- বাংলা অংশে ভালো করতে হলে ব্যাকরণে জোর দিতে হবে। এসব অধ্যায়গুলোর মধ্যে বাগ্ধারা ও বাগ্বিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ, অনুবাদ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, সমাস ও প্রত্যয়, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, অধ্যায়গুলো ভালোভাবে পড়লে প্রশ্ন পাওয়া যাবে।

এ ছাড়া সপ্তম থেকে দশম শ্রেণির গদ্য ও পদ্যের লেখক পরিচিতি সম্পর্কে জানা থাকলে ভালো করা যাবে। আর ইংরেজি বিষয়ে বেশি করে পড়তে হবে গ্রামারের খুঁটিনাটি। Completing Sentences, Translation from Bengali to English, Change of parts of speech, Right forms of verb, Fill in the blanks with appropriate word, Transformation of sentences, Synonyms and Antonyms, Idioms and Phrases, Article এই অধ্যায়গুলো মনোযোগ সহকারে পড়লে প্রশ্ন পাওয়া যাবে। ঢাকার তাঁতিবাজার শাখার অফিসার (ক্যাশ) মো. রুবেল জানান, গণিতে অনেকেই খারাপ করে। গণিতে ভালো করতে হলে সপ্তম থেকে দশম শ্রেণির বইগুলো বারবার চর্চা করতে হবে। পাটিগণিত থেকে ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি, অনুপাত-সমানুপাত এসব অধ্যায়গুলো ভালো করে চর্চা করলে প্রশ্ন পাওয়া যাবে। আর বীজগণিতের জন্য করতে হবে উৎপাদক, বর্গ ও ঘন-সংবলিত সূত্রগুলো ও প্রয়োগ, জ্যামিতির জন্য রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত অধ্যায়গুলো আয়ত্তে রাখা দরকার।

আর সাধারণ জ্ঞানে ভালো করতে হলে নিয়মিত পত্রিকা পড়া, দেশি-বিদেশি সমসাময়িক খবরগুলো নিজের আয়ত্তে করে নিতে হবে। বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি, পরিবেশ ও রোগব্যাধি সম্পর্কে ধারণা রাখতে হবে। বাংলাদেশ অংশে বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ, জলবায়ু, সংস্কৃতি, খেলাধুলা, বিভিন্ন জেলার আয়তন, অর্থনীতি ইত্যাদি সম্পর্কে অবগত থাকতে হবে। আর আন্তর্জাতিক অংশের জন্য বিভিন্ন দেশের মুদ্রা, দিবস, পুরস্কার ও সম্মাননা, সাম্প্রতিক ঘটনা এসব থেকে দুই থেকে চারটি প্রশ্ন পাওয়া যেতে পারে।

বেতন ও সুবিধাদি
চূড়ান্তভাবে নির্বাচিত একজন অফিসার ক্যাশ ও অফিসার জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবেন। তবে শিক্ষানবিশকাল মাসিক সর্বসাকল্যে ২৪ হাজার ৭০০ টাকা বেতন পাবেন। আর সিনিয়র অফিসার ২২০০০-৫৩০৬০ টাকা বেতনসহ অন্যান্য সুবিধা পাবেন। সিনিয়র অফিসারদের শিক্ষানবিশকালে মাসিক সর্বসাকল্যে ৩২ হাজার ৩০০ টাকা বেতন দেওয়া হবে।

উপরে