আপডেট : ৬ জুলাই, ২০১৯ ০৯:৩৮

হজের মৌসুমে সৌদিতে মার্কিন নর্তকীর কনসার্ট, সমালোচনার ঝড়

আন্তর্জাতিক
হজের মৌসুমে সৌদিতে মার্কিন নর্তকীর কনসার্ট, সমালোচনার ঝড়

সৌদি আরবে হজের মৌসুম শুরু হয়েছে, ইতোমধ্যে সেখানে উপস্থিত হতে শুরু করেছে বিভিন্ন দেশের হাজিরা। ঠিক সেই সময়ে জেদ্দায় আয়োজন করা হয়েছে মার্কিন র‍্যাপ তারকা নিকি মিনাজের কনসার্ট।

মার্কিন নর্তকীর এই কনসার্ট নিয়ে সৌদিসহ বিশ্বব্যাপী চলছে ব্যাপক আলোচনা সমালোচনা। অনেকেই প্রশ্ন তুলছেন নিকি মিনাজের পোশাক এবং খোলামেলা গানের বক্তব্য রক্ষণশীল রাজতন্ত্রের দেশটির সঙ্গে ঠিক খাপ খায় না।

আগামী ১৮ জুলাই জেদ্দায় এ কনসার্টের আয়োজন করা হচ্ছে বলে খবরে বলা হয়েছে।

নিকি মিনাজের সৌদিতে কনসার্ট করবেন এমন খবর চাউর হওয়ার পর থেকে টুইটার, ফেসবুকসহ সামাজিক মাধ্যমে প্রতিক্রিয়া জানাতে শুরু করেছেন ব্যবহারকারীরা।

অনেকেই বলছেন, মহানবী হজরত মোহাম্মাদ (স.)'র জন্মভূমিতে নিকি মিনাজের মতো শিল্পীর আগমন ও কনসার্ট কোনোভাবেই মেনে নেওয়া যায় না। হজের মৌসুমে সৌদি আরবে এমন কনসার্টের বিষয়ে দেশটির অনেক নাগরিকই অসন্তুষ্ট।

টুইটারে একটি ভিডিওতে মাথায় হিজাব পড়া একজন নারী প্রশ্ন তুলেছেন, কেন এই সংগীতশিল্পীকে আমন্ত্রণ জানিয়েছে কর্তৃপক্ষ, যখন সৌদি নারীদের বোরকা পড়া বাধ্যতামূলক।

ওই নারী বলেন, ‘তিনি তার নিতম্বর ঝাঁকিয়ে গান গাইবেন আর গার সব গানই যেখানে যৌনতা ঘিরে, আর এরপর আপনি আমাকে বোরকা পড়তে বলবেন, সেটা কিভাবে হয়?’

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কোনো হজযাত্রী লিখেছেন, সৌদি আরব রাসূল (স.)'র দেশে রাষ্ট্রীয়ভাবে নগ্নতার সংস্কৃতি চালু করার সিদ্ধান্ত নিয়ে থাকলে তাদের উচিত পবিত্রতম ভূমি মক্কা-মদিনার দায়িত্ব প্রকৃত মুসলমানদের হাতে ছেড়ে দেওয়া

দেশটির বিনোদন বিভাগের প্রধান, তুর্কি আল-শেখ জানুয়ারিতে একটি টুইট করে তাদের লক্ষ্য ও উদ্দেশ্যের কথা জানিয়েছেন।

সেখানে তিনি বলেন, ‘আল্লাহ চাইলে, পরবর্তী ধাপের বিনোদনের মূল লক্ষ্য হবে নানা উৎসব, সার্কাস, মোবাইল থিম পার্ক, তরুণ-তরুণীদের বিনোদনের জন্য নানা কর্মসূচী নেয়া আর দেশীয় বিনোদন কোম্পানিগুলোকে সহায়তা করা।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে